মানবতাবিরোধী অপরাধ : নড়াইলের একজনের জামিন

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় আদালতে নিয়মিত হাজির হওয়ার শর্তে নড়াইলের মো. বদরুদ্দোজার জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। বুধবার (১২ সেপ্টেম্বর) ট্রাইব্যুনালের বিচারপতি মো. শাহীনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের অান্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

বিষয়টি  নিশ্চিত করেছেন প্রসিকিউটর সাহিদুর রহমান। তিনি বলেন, দুর্ঘটনায় আক্রান্ত হয়ে আসামির পা ভেঙে গেছে। তিনি অন্যের সহযোগিতা ছাড়া চলাচল করতে পারেন না। তাই তাকে জামিন দেয়া হয়েছে। জামিনের শর্ত পালন না করা হলে তার জামিন বাতিল করা হবে।

ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন বিচারপতি মো. আমীর হোসেন ও বিচারপতি আবু আহমেদ জমাদার। আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর সাহিদুর রহমান ও রেজিয়া সুলতানা চমন। অন্যদিকে, আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট মুজাহিদুল ইসলাম শাহিন।

এই মামলায় মোট আসামি ১২ জন। একই আদেশে, আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি দিন পিছিয়ে আগামী ১৫ অক্টোবর পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।

১২ আসামির মধ্যে পাঁচজন গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন। তারা হলেন আব্দুল ওয়াহাব, ওমর আলী শেখ, মো. বদরুদ্দোজা, গুলজার খান ও দাউদ শেখ। বাকি সাতজন পলাতক। এই সাত আসামিকে আত্মসমর্পণ করতে দুটি পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের জন্য ট্রাইব্যুনাল গত ৩০ এপ্রিল নির্দেশ দেন। ওই আদেশ কার্যকর করে ৬ আগস্ট পত্রিকা দুটি ট্রাইব্যুনালে উপস্থাপন করে প্রসিকিউশন।

এর আগে গত বছরের ৩ নভেম্বর ওই ১২ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ ট্রাইব্যুনালে দাখিল করা হয়। পরবর্তীতে ২৬ ডিসেম্বর তা আমলে নেন ট্রাইব্যুনাল। আসামিদের বিরুদ্ধে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের পাঁচটি অভিযোগ আছে।