প্রধানমন্ত্রী পদত্যাগ করলে দায়িত্ব কি ফখরুল নিবে প্রশ্ন কাদেরের

 প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তফসিল ঘোষণার আগে বিএনপি নেতারা পদত্যাগের করতে বলেছেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পদত্যাগ কি এটা মামা বাড়ির আবদার। প্রধানমন্ত্রী পদত্যাগ করবেন দেশের দায়িত্ব নিবেন কে? মির্জা ফখরুল! সবকিছুই সংবিধান অনুযায়ী চলবে আমরা সংবিধানের বাইরে যাব না।
বুধবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর নগর ভবনে ঢাকা পরিবহন সমন্বয় কতৃপক্ষের ১১তম পরিচালনা পরিষদের এর সভায় তিনি এসব কথা বলেন।

নির্বাচনের আগে বিএনপি নেত্রী খালেদা জিয়ার মুক্তির যে দাবি বিএনপির নেতারা করেছেন তার জবাবে তিনি বলেন, তাদের নেত্রী খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে সিদ্ধান্ত দেবে আদালত। এখানে সরকারের কিছু করার নেই। সরকার যদি আদালতের উপর হস্তক্ষেপ করতোই তাহলে ৩০টির ওপরে মামলায় খালেদা জিয়ার জামিন পেতেন না। পরিষ্কারভাবে বলতে চাই নির্বাচন হবে পবিত্র সংবিধান অনুযায়ী। সরকার কোনো চাপের কাছে নতি স্বীকার করবে না।

জাতিসংঘে বিএনপির আমন্ত্রণ প্রসঙ্গে সাধারণ সম্পাদক বলেন, এখানে সরকার কিংবা আওয়ামী লীগের কোনো আপত্তি নেই। জনগণই আমাদের শক্তি। জাতিসংঘ বিএনপি কে ডাকতে পারে, কথা বলতে পারে কিন্তু আমাদের সিদ্ধান্ত আমরাই নিব। তারা জাতিসংঘসহ বিভিন্ন বিদেশি সংস্থার কাছে অবিরাম নালিশ করে চলেছে। আবারও হয়তো তারা দিবে। তবে, ডাকলে যেতেই পারে। সংবিধান বহির্ভূত কোনো চাপের কাছে নতি স্বীকার করবো না।

তফসিল ঘোষণার আগে পার্লামেন্ট ভেঙে দেওয়ার যে দাবি বিএনপির পক্ষ থেকে করা হয়েছে তা উড়িয়ে দিয়ে ওবায়দুল কাদের বলেন, অক্টোবর মধ্যমিক এরপর সংসদ আর বসবে না। মন্ত্রীরা শুধু রুটিন ওয়ার্ক করবেন। সংসদ আনুষ্ঠানিকভাবে ভাঙ্গা হবে না তবে সংসদ বসবে না। যদি দেশে যুদ্ধ অবস্থা সৃষ্টি না হয়। মিয়ানমারের সঙ্গে যখন আমরা যুদ্ধ করলাম না আর কার সাথে যুদ্ধ করা লাগবে! তারা তাদের হেলিকপ্টার দিয়ে বার বার আকাশসীমা লঙ্ঘন করে আমাদেরকে উস্কানি দিয়েছে তারপরও আমরা যুদ্ধে জড়াইনি।

এসময় উপস্থিত ছিলেন স্বারাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব জননিরাপত্তা ঢাকা ১৯ আসনের সাংসদ ডা. মো. এনামুর রহমান,