ফ্রিজে রাখবেন নাকি বাইরে?

মাছ-মাংস, শাক-সবজি সংরক্ষণ করতে হলে ফ্রিজের প্রয়োজন হয় সেকথা আমরা সবাই জানি। কিন্তু এমনই কিছু খাবার রয়েছে যা ফ্রিজে রাখবেন না কি ফ্রিজের বাইরে রাখবেন তা নিয়ে দ্বিধায় পড়েন অনেকেই। এমনকিছু খাবার আছে যেগুলো স্বাভাবিক তাপমাত্রায় রাখলেও চলে। চলুন দেখে নেই কোন খাবারগুলো ফ্রিজে রাখবেন আর কোনগুলো ফ্রিজে না রাখলেও চলে-

ভিনেগার: সব ধরণের ভিনেগারই অ্যাসিড জাতীয় তরল। এদের মাঝে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না। একারণে ঘরে সাধারণ তাপমাত্রায় এগুলো রাখা যায়।

সয়াসস: সয়াসসের বোতল খুলে ব্যবহার করার পর অনেকে মনে করেন তা নষ্ট হয় যাবে। আর সেই ভয়ে ফ্রিজে রেখে দেন। কিন্তু এটা স্বাভাবিক তাপমাত্রাতেই সংরক্ষণ করা যায়।

মাখন: মাখন যেহেতু দুগ্ধজাত খাবার, সুতরাং এটি বাইরে রেখে দিলে নষ্ট হয়ে যেতে পারে। মাখন ভালো রাখতে একে অবশ্যই ফ্রিজে রাখবেন।

পিনাট বাটার: ভালো ব্র্যান্ডের পিনাট বাটারের কৌটা ফ্রিজে না রাখলেও তা বাইরেই অনেক দিন ভালো থাকে।

নারকেল তেল ও অন্যান্য ভোজ্য তেল: খাওয়ার জন্য অনেকে নারকেল তেল, তিলের তেল, তিসির তেল ব্যবহার করে থাকেন। এগুলো ফ্রিজে না রাখলেও তা বাইরেই অনেকদিন ভালো থাকে। তবে এসব তেল ফ্রিজে রাখতে পারেন।

বাদাম: কাজুবাদাম, পেস্তাবাদাম, কাঠবাদাম এসব দেখতে শুকনো মনে হলেও বেশিদিন বাইরে থাকলে নষ্ট হয়ে যেতে পারে। কারণ, এগুলোর মধ্যে থাকে উদ্ভিজ্জ তেল। তাই বিভিন্ন ধরণের বাদাম ফ্রিজেই রাখুন।

কফি: কফির স্বাদ ও সুগন্ধ অটুট রাখতে একে ফ্রিজে রাখবেন না, সাধারণ তাপামাত্রায় রাখুন।