প্রবাসী শ্রমিকদের আয়ে ফি বসানোর গুজব অস্বীকার সৌদি আরবের

সৌদি আরবে কর্মরত প্রবাসী শ্রমিকদের নিজ দেশে পাঠানো অর্থের ওপর ফি আরোপ করা হচ্ছে এমন গুজব অস্বীকার করেছে দেশটি। সামাজিক যোগাযোগমাধ্যমে এমন গুজব ছড়িয়ে পড়ার পর একে ভিত্তিহীন বলে জানিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়। বৃহস্পতিবার রাষ্ট্রায়ত্ব সৌদি বার্তা সংস্থার খবরে এই কথা বলা হয়েছে।.

সৌদি অর্থ মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে পড়া গুজব ভিত্তিহীন ও অমূলক। বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক মান ও নিয়মনীতি বজায় রেখে সৌদি কর্তৃপক্ষ আনুষ্ঠানিক মাধ্যম দিয়ে স্বাধীনভাবে অর্থ লেনদেনে সহায়তা অব্যাহত রাখবে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, প্রবাসীদের শে পাঠানো অর্থের ওপর ফি আরোপ না করার নীতি সৌদি আরবের অর্থনীতি ও আর্থিক ব্যবস্থাপনার প্রতি বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে। এছাড়া এই নীতি সৌদি আরবের অর্থনীতি প্রতিদ্বন্দ্বিতা পুনঃপ্রতিষ্ঠিত করে বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে। বিবৃতিতে বলা হয়েছে এই নীতি সরকারের জাতীয় প্রজেক্ট ভিশন ২০৩০ বাস্তবায়ন নিশ্চিত করবে।

২০১৭ সালের জানুয়ারিতেও এমন গুজব ছড়িয়ে পড়লে বিবৃতি দিয়ে অস্বীকার করেছিল সৌদি কর্তৃপক্ষ।

তেলের মজুদ শেষ হয়ে আসায় বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সচেষ্ট সৌদি আরবে এক কোটিরও বেশি বিদেশি শ্রমিক কাজ করে থাকে। ধারণা করা এসব শ্রমিকেরা প্রতিবছর নিজেদের দেশে প্রায় ৩৮০ কোটি মার্কিন ডলার পাঠিয়ে থাকে।