আফগানিস্তানের শিয়া অধ্যুষিত এলাকায় জোড়া বোমা হামলায় নিহত ২০

: আফগানিস্তানের রাজধানী কাবুলের শিয়া অধ্যুষিত এলাকার একটি স্পোর্টস ক্লাবের ভেতর জোড়া বোমা হামলায় অন্তত ২০ জন নিহত ও প্রায় ৭০ ব্যক্তি আহত হয়েছেন। বুধবার বিকেলে এ হামলা চালায় উগ্র সন্ত্রাসীরা।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ জানিয়েছেন, বোমা হামলাটি চালানো হয় কাবুলের পশ্চিমাঞ্চলীয় দাশতে বারচি এলাকার একটি স্পোর্টস ক্লাবে। এই এলাকায় হাজারা শিয়া মুসলিমরা বসবাস করেন এবং অতীতেও এখানে বহুবার বোমা হামলা হয়েছে।

ক্লাবের প্রবেশপথে দাঁড়িয়ে থাকা একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, এক ব্যক্তি ক্লাবের নিরাপত্তারক্ষীকে গুলি করে হত্যা করার পর ভেতরে প্রবেশ করেই নিজের শরীরে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়।

কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম বোমা বিস্ফোরিত হওয়ার কয়েক মিনিট পর যখন লোকজন হতাহতদের উদ্ধার করতে এগিয়ে আসে তখন সেখানে আরেকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। তোলু টিভি তাদের ওয়েবসাইটি নিহত দুই সাংবাদিকের ছবি প্রকাশ করেছে

প্রথম বিস্ফোরণের খবর সংগ্রহের জন্য ঘটনাস্থলে ছুটে যাওয়া দু’জন সাংবাদিক নিহত ও অপর চার সাংবাদিক আহত হন। নিহত দুই সাংবাদিক আফগান বেসরকারি টিভি চ্যানেল ‘তোলু’তে কাজ করতেন। মোটর সাইকেল আরোহী এক ব্যক্তি দ্বিতীয় বোমা হামলাটি চালায় বলে পুলিশ জানিয়েছে।

কোনো গোষ্ঠী এখনো এ হামলার দায়িত্ব স্বীকার করেনি। তবে এর আগে উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ বা আইএস শিয়াদের বিরুদ্ধে এ ধরনের হামলা চালিয়েছে। গতমাসের মাঝামাঝি সময়ে কাবুলের একই এলাকার একটি শিক্ষা কেন্দ্রের সামনে ভয়াবহ বোমা হামলায় ৫০ শিয়া মুসলামন নিহত হন।

সূত্র: পার্স টুডে