সড়ক দুর্ঘটনা: এক মাসে ১৪ বাস চালক ও হেলপার গ্রেফতার

ফুলকি ডেস্ক : সড়ক দুর্ঘটনায় নিহতের পর গ্রেফতার করা হয়েছে চালকদেরকে। আদালতের মাধ্যমে রিমান্ডে নেওয়া হয়েছে। বিচার চলছে। দায় স্বীকারও করছে চালকরা। দুর্ঘটনার কবলিত বেশিরভাগ বাস রুট পারমিট ছাড়াই চালাতো চালকরা। গত এক মাসে ১৪ জন চালক ও হেলপারকে গ্রেফতার করা হয়েছে।

রাজধানীর মিরপুরের রাইনখোলায় ঈগল পরিবহনের বাসচাপায় পুলিশের উপ-পরিদর্শক (এসআই) উত্তম কুমার নিহতের মামলায় ঘাতক বাসের চালক বেলাল হোসেন খানকে ৩ সেপ্টেম্বর কারাগারে পাঠিয়েছেন আদালত। এর আগে তাকে গ্রেফতার ও থানায় মামলা দায়ের করা হয়েছে। ২ সেপ্টেম্বর বাসের চাপাতেই প্রাণ হারান রূপনগর থানার এসআই উত্তম কুমার। ১ সেপ্টেম্বর নাটোরের বড়াইগ্রাম-লালপুরে কদিমচিলান সড়ক দুর্ঘটনায় ১৫ জন নিহতের ঘটনায় আটক চ্যালেঞ্জার বাস চালক শামীম হোসেন ও তার সহাকারী আব্দুস সামাদকে আদালতে হাজির করা হয়। আদালতে হাজির করে ৫ দিনের রিমান্ড দেন। এর আগে মামলা দায়ের করা হয়। নাটোরের বড়াইগ্রাম-লালপুরের সীমান্তবর্তী কদিমচিলান ক্লিক মোড়ে বাস-লেগুনা সংঘর্ষে ১৫ জন নিহতের ঘটনায় লালপুর থানায় বনপাড়া হাইওয়ে থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ইউছুফ আলী বাদি হয়ে ৭ জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন।

২৭ আগস্ট চট্টগ্রামে চলন্ত বাস থেকে ফেলে রেজাউল করিম রনিকে হত্যার ঘটনায় চালকের সহকারী মো. মানিক সরকারকে (২৬) গ্রেফতার করেছে পুলিশ। চট্টগ্রাম মহানগরীতে চলন্ত বাস থেকে রেজাউল করিম রনিকে (৩৫) ধাক্কা দিয়ে নিচে ফেলে দিলে চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

১৪ আগস্ট রাজশাহী মহানগরীর নওদাপাড়া বাজারে ‘অ্যারো বেঙ্গল’ নামের একটি বাস দোকানে ঢুকে স্কুলছাত্রীসহ তিনজন নিহতের ঘটনায় বাসটির চালক মোহাম্মদ জনিকে গ্রেপ্তার করেছে পুলিশ। ১৬ আগস্ট তাকে গ্রেফতার করা হয়। রাজশাহীর নওদাপাড়ায় নিয়ন্ত্রণ হারিয়ে অ্যারো বেঙ্গল একটি বাস রাস্তার পাশের দোকানে ঢুকে পড়ে। এতে ঘটনাস্থলে তিনজন নিহত হয়। ১২ আগস্ট রংপুরে বাসের চাপায় স্কুলছাত্র তানভীর আহমেদ জিয়ন নিহত হওয়ার ঘটনায় বাসের চালক ইনসান আলী (৩৮) ও তার সহকারী বাদশা মিয়াকে (৩৫)আটক করেছে পুলিশ। নগরের দর্শনা এলাকায় রংপুর-ঢাকা মহাসড়কে বাসচাপায় নিহত হয় ১৬ বছরের জিয়ন। ১০ আগস্ট ঢাকার শেরেবাংলা নগরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের গাড়িতে ধাক্কা দেওয়ার ঘটনায় নিউভিশন পরিবহনের চালক ও হেলপারকে রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছেন আদালত। ১৬ আগস্ট ঢাকা মহানগর হাকিম এ আদেশ দেন। স্বরাষ্ট্রমন্ত্রী শেরেবাংলা নগরের জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে একজন রোগী দেখে বের হয়ে যাওয়ার সময় পেছন থেকে নিউভিশন পরিবহনের একটি বাস তাকে বহনকারী গাড়িকে ধাক্কা দেয়। ৩ আগস্ট বাসচাপায় মোটরসাইকেল আরোহী নিহতের মামলায় এসপি গোল্ডেন লাইন পরিবহনের চালক ইমরান সরদারকে রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছেন আদালত। আসামিদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। রাজধানীর মগবাজার ওয়্যারলেস মোড়ে এসপি গোল্ডেন লাইন পরিবহনের একটি মিনিবাস বেপরোয়া গতিতে বাংলা মটরের দিক থেকে এসে মোটরসাইকেল আরোহী বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) ছাত্র সৈয়দ মাসুদ রানাকে চাপা দেয়। ঘটনাস্থালেই তিনি মারা যান। ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় দুই বাসের চালক ও হেলপারকে গ্রেফতার করেছে র‌্যাব গ্রেফতারকৃতরা হলেন, চালক মাসুম বিল্লাহ ও জুবায়ের এবং তাদের দুই সহযোগী এনায়েত ও রিপন (৩২)। বর্তমানে তারা কারাগারে রয়েছে।