বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি!

: চলতি বছরের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারের জন্য তিনজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির। চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো, লুকা মদ্রিচ ও মোহামেদ সালাহ। রোনালদোর মতো পাঁচবারের সেরার পুরস্কার জেতা মেসি গেলবারও হয়েছিলেন দ্বিতীয়।

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে তেমন কিছু করে দেখাতে পারেননি লিওনেল মেসি। আর এর খেসারতটা এবার হাড়ে হাড়ে দিতে হচ্ছে বার্সা ফরোয়ার্ডকে। বিস্ময়কর হলেও সত্যি, পাঁচবার ব্যালন ডি’অর জয়ী সেই মেসিই নেই ফিফা বর্ষ সেরা খেলোয়াড়ের সেরা তিনের তালিকায়।

২০০৬ সালের পর প্রথমবারের মতো ফিফা বর্ষসেরার চূড়ান্ত তিনে জায়গা হলো না মেসির। ফলে দীর্ঘ এক যুগ পর এই তারকা ফরোয়ার্ডকে সরিয়ে সেরা তিনে জায়গা করে নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো, লুকা মদরিচ ও মোহাম্মদ সালাহ। এদের মধ্যে নিজেদের ফুটবল ক্যারিয়ারে প্রথমবারের মতো এই তালিকায় নাম উঠেছে মদরিচ ও সালাহর।

২০০৮ সাল থেকে ফিফা বর্ষসেরার এই পুরস্কারটি মেসি ও রোনালদোর মধ্যেই সীমাবদ্ধ ছিল। এবার পর্তুগিজ তারকা রোনালদো এই দৌড়ে থাকলেও ছিটকে গেছেন মেসি। বিশ্বকাপ জিতলেও ফ্রান্স দলের কোন তারকাই বিবেচিত হচ্ছেন না এই পুরস্কারের জন্য।

২০১৬ সালে ব্যালন ডি’অর থেকে আলাদা হয়ে এককভাবে পুরস্কার দেওয়া শুরু কর ফিফা। তারই ধারাবাহিকতায় ২০১৭ সালের ৩ জুন থেকে ২০১৮ সালের ১৫ জুলাই পর্যন্ত পারফরম্যান্সকে বিবেচনায় বর্ষসেরা খেলোয়াড়ের চূড়ান্ত তিন ফুটবলের নাম ঘোষণা করেছে ফিফা। সোমবার ঘোষিত এই তালিকার মধ্যে কোনো এক জনের হাতে উঠবে পুরস্কার। ২৪ সেপ্টেম্বর এই পুরস্কার সেই তারকার হাতে তুলে দেওয়া হবে।

কিছু দিন আগে উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন মদরিচ। বিশ্বকাপে ক্রোয়েশিয়ার জার্সিতে কাটিয়েছেন ক্যারিয়ারের সেরা সময়। ক্রোয়েটদের প্রথমবার বিশ্বকাপ ফাইনাল খেলার পথে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি। বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করে জিতে নিয়েছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ‘গোল্ডেন বল’-এর পুরস্কারও।

‘লস ব্লাঙ্কোদের’ টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জয়ে একাই ১৫ গোল করেন রোনালদো। ক্লাব ফুটবলের পাশাপাশি বিশ্বকাপেও পর্তুগালের হয়ে মাঠ মাতিয়েছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা। স্পেনের বিপক্ষে রাশিয়া বিশ্বকাপে আছে হ্যাটট্রিকও। ফিফা বর্ষসেরার গত দুইবারের জয়ী এবার হ্যাটট্রিক পুরস্কার উঁচিয়ে তোলার অপেক্ষায় আছেন।

২০১৮ বিশ্বকাপে বলার মতো কিছু না থাকলেও লিভারপুলের জার্সিতে প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়নস লিগে স্বপ্নের মতো এক মৌসুম কাটিয়েছেন সালাহ। মিশরীয় এই ফরোয়ার্ডই প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগের ৩৮ ম্যাচে করেন ৩২ গোল।

চ্যাম্পিয়ন্স লিগ জেতায় রোনালদোর পাশেই ছিলেন রিয়াল মিডফিল্ডার লুকা মদ্রিচ। বিশ্বকাপও দুর্দান্ত কেটেছে তার। প্রথমবারের মতো ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলে জিতেছেন গোল্ডেন বল। কদিন আগে হয়েছে উয়েফার বর্ষসেরা ফুটবলার। ফিফার সেরার লড়াইয়েও তিনি রোনালদোর জোর প্রতিদ্বন্দ্বী।

ফিফার বর্ষসেরা নির্বাচনে ভোট দিতে পারেন বিশ্বের সব জাতীয় দলের অধিনায়ক ও কোচ। ভোট দেওয়ার সুযোগ পান ফিফা নির্বাচিত সাংবাদিক ও অনলাইনে ভোট দেওয়ার সুযোগ পান ফুটবলপ্রেমীরা। ভোটগ্রহণ শেষে ২৪ সেপ্টেম্বর লন্ডনে জমকালো অনুষ্ঠানে বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করবে ফিফা। গত ১০ বছর থেকেই বর্ষসেরার এই পুরস্কার জিতে আসছেন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো।

শেষ ১০ বারের বিজয়ীরা:

ফিফা বর্ষসেরা

২০০৮ ক্রিস্তিয়ানো রোনালদো
২০০৯ লিওনেল মেসি

একীভূত ফিফা ব্যালন ডি’অর
২০১০ লিওনেল মেসি
২০১১ লিওনেল মেসি
২০১২ লিওনেল মেসি
২০১৩ ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৪ ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৫ লিওনেল মেসি

দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার
২০১৬ ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৭ ক্রিস্তিয়ানো রোনালদো