আমার রাজনৈতিক জীবনে কখনো সুসময় ছিল না : রব

নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত চতুর্থ বিমসটেক শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের অভিজ্ঞতা তুলে ধরতে গতকাল (রোববার) সংবাদ সম্মেলনে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এ সংবাদ সম্মেলনে উঠে আসে রাজনৈতিক নানা বিষয়। আর সে প্রসঙ্গে কথা বলতে গিয়ে যুক্তফ্রন্টের নেতাদের নিয়ে সরস মন্তব্য করেন শেখ হাসিনা।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রবের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, রব সাহেব একসময় ছাত্রলীগ করত। তারপর ছাত্রলীগ ছেড়ে চলে গেল। আমরা ঠাট্টা করে বলতাম, অসময়ে নীরব, সুসময়ে সরব, আ স ম আবদুর রব। উনি এখন সরব হচ্ছেন, খুব ভালো কথা।

আর প্রধানমন্ত্রীর ওই বক্তব্যের প্রতিক্রিয়ায় জাগো নিউজকে রব বলছেন, আমার রাজনৈতিক জীবনে কখনো সুসময় ছিল না। পাকিস্তান রাষ্ট্র কাঠামোর মধ্যে থেকে দেশকে স্বাধীন করার তাগিদে পাকিস্তানি শাসকদের রক্তচক্ষুর মাঝে ১৯৭১ সালের ২ মার্চ স্বাধীন বাংলার পতাকা উত্তোলন যদি প্রধানমন্ত্রীর বিবেচনাবোধে সুসময় মনে হয় তাহলে কিছু না বলাই ভালো।

রব বলেন, বঙ্গবন্ধুর হিমালয়ের সমান জনপ্রিয়তা ও ক্ষমতা থাকার পরও রাজনৈতিক কারণে বঙ্গবন্ধুর সঙ্গ রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করে স্বাধীন দেশে প্রথম বিরোধী রাজনৈতিক দল গঠন করেছিলাম, যার নাম জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। অত্যাচার-নির্যাতন সয়ে সরকারবিরোধী ব্যাপক আন্দোলন গড়ে তুলেছি। এসব নিশ্চয়ই সুসময় ছিল না।

জেএসডি সভাপতি বলেন, কর্নেল তাহের হত্যা মামলায় কারাদণ্ডসহ বঙ্গবন্ধুর আমল থেকে প্রায় ১০ বছর রাজনৈতিক কারণে কারাগারে ছিলাম। এগুলোর কোনোটাই সুসময়ের চিহ্ন বহন করে না।