বাটলার-কুরানের ব্যাটে ইংল্যান্ডের লড়াই

ক্রীড়া ডেস্ক:  সাউদাম্পটন টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের বিপর্যয় সামাল দিয়েছিলেন স্যাম কুরান। ভারতের বিপক্ষে দ্বিতীয় ইনিংসেও তার সঙ্গে জশ বাটলারের ব্যাটে লড়ছে স্বাগতিক ইংল্যান্ড।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করার আগে ভারতের চেয়ে ২৭ রানে পিছিয়ে ছিল ইংল্যান্ড। গতকাল তৃতীয় দিন শেষে ৮ উইকেট হারিয়ে সফরকারীদের চেয়ে এখন ২৩৩ রানে এগিয়ে ইংল্যান্ড। প্রথম ইনিংসে ইংলিশরা করেছিল ২৪৬ রান। জবাবে ব্যাট করতে নেমে ২৭৩ রান করে ভারত।দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ইংল্যান্ড তুলেছে ২৬০ রান। আজ চতুর্থ দিনে বাকি ২ উইকেট নিয়ে স্বাগতিকরা কতদূর যেতে পারে সেটা দেখার অপেক্ষা।

বিনা উইকেটে ৬ রান নিয়ে দ্বিতীয় দিনের ব্যাটিং শুরু করে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে টপঅর্ডারদের মধ্যে কেবল ৪৮ রান করেতে পেরেছেন অধিনায়ক রুট। ওপেনিংয়ে নেমে অ্যালিস্টার কুক ১২, কেইটন জেনিংস ৩৬, মঈন আলী ৯ রান করেন। তবে শেষ দিকে জশ বাটলারের ৬৯ রানের ইনিংসে অনেক দূর এগিয়ে যায় ইংলিশরা। ১২২ বলে ৬৯ রানের ইনিংসের পর ইশান্ত শর্মার বলে এলবিডব্লিউর শিকার হয়েছেন তিনি।

প্রথমে বেন স্টোকস ও জশ বাটলার এবং পরে জশ বাটলার ও স্যাম কুরান জুটিতে দলীয় সংগ্রহ বাড়ে ইংল্যান্ডের। ৫৬ রানের ষষ্ঠ উইকেট জুটিতে স্টোকস করেন ৩০ রান। সপ্তম উইকেটে বাটলার-কুরান যোগ করেন ৫৫ রান। প্রথম ইনিংসে ৭৮ রান করা কুরান গতকাল ৬৭ বলে ৩৭ রান নিয়ে অপরাজিত রয়েছেন।

বল হাতে ভারতের হয়ে মোহাম্মদ সামি ৩টি ও ইশান্ত শর্মা ২টি উইকেট পেয়েছেন। এছাড়া রবিচন্দ্রন অশ্বিন ও জাসপ্রিত বুমরাহ পেয়েছেন একটি করে উইকেট।