‘নোলক’-এ থাকছেন পরিচালক রাহা

কিছুদিন আগের কথা। পরিচালকের কাছ থেকে ‘নোলক’ ছবিটি ছিনতাইয়ের চেষ্টা করা হয়েছিল বলে ছবির পরিচালক রাশেদ রাহা পরিচালক ও প্রযোজক সমিতিতে লিখিত অভিযোগ করেন। রাশেদ রাহার মতে, ছবির সিংহভাগ কাজ শেষ করার পর পরিচালক বদলে ফেলার পাঁয়তারা করছিলেন ছবির প্রযোজক সাকিব সনেট। এমনকি ভারতে গিয়ে প্রযোজক সাকিব সনেট নিজেই পরিচালকের চেয়ারে বসে পড়েছিলেন। এ বিষয়ে ক্ষোভ জানিয়ে রাশেদ রাহা বলেন, একজন পরিচালকের কাছে তাঁর সৃষ্টি হচ্ছে সন্তানের মতো। সেই সন্তান লালন-পালন করে বড় করার পর প্রযোজক তাঁর ইচ্ছামতো সিদ্ধান্ত নিয়ে আরেকজনকে দিয়ে কাজটি করিয়ে নিতে চান! এটা তো ছিনতাই ছাড়া আর কিছুই না।

এই সভা প্রসঙ্গে রাশেদ রাহা আজ বলেন, শুরু থেকেই আমিই এই ছবির পরিচালক। কোনো অবস্থায় এই ছবি থেকে আমার নাম ছিনতাই হতে দেব না। পরিচালক সমিতিতে গতকাল সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে ‘নোলক’-এর পরিচালক হিসেবে আমার নামই যাবে ছবিতে।
মাঝে শাকিব খান ভাইকে ছবির বিষয়গুলো না জানিয়ে ছবির গানের শুটিং করার পরিকল্পনা করা হয় কোক স্টুডিওতে। এ বিষয়ে আমি শাকিব ভাইয়ের সঙ্গে কথা বললে তিনি পরিষ্কার হন। আমি শুরু থেকে ৮৫ভাগ এ ছবির শুটিং করেছি। শেষভাগটা আমার হাত দিয়ে শেষ হলে ছবির কাজটা আরো ভালো হত।
শনিবার পরিচালক হিসেবে আমার সন্মানী যেটা বাঁকি রয়েছে তা পরিশোধ করতে চেয়েছেন ছবির প্রযোজক। বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নথিতে দেখা যায়, গত বছরের ২৩ নভেম্বর ‘নোলক’ ছবির নামটি নিবন্ধন করা হয়। আর সেখানে পরিচালক হিসেবে রয়েছে রাশেদ রাহার নাম।
এ ব্যাপারে সাকিব সনেট চৌধুরীকে কয়েক দিন আগে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, এই ছবির পরিচালক এখন আমি। শুরু থেকে শুটিংয়ের বিষয়টি আমিই তদারকি করেছি।তাহলে ছবির মহরতের সময় পরিচালক হিসেবে কেন রাশেদ রাহাকে পরিচয় করিয়ে দেওয়া হয়েছিল? পরিচালক হিসেবেই তাঁকে পরিচয় করিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু শুটিংয়ের সময় রাশেদ রাহা ঠিকমতো দায়িত্ব পালন করতে পারেননি।
সবকিছু আমাকেই করতে হয়েছে। এখন আমি ছবির প্রযোজকের পাশাপাশি পরিচালকও বলে জানান সাকিব সনেট। এরপর শুরু হয় রাশেদ রাহা ও প্রযোজক সাকিব সনেটের মধ্যে বাক-বিতন্ডা। তবে বর্তমানে পরিচালক সমিতির সিদ্ধান্তে জানা যায়, এ ছবির পরিচালক হিসেবে থাকছেন রাশেদ রাহা।
গত বছর ১ ডিসেম্বর ভারতের হায়দরাবাদে ‘নোলক’ ছবির শুটিং শুরু হয়। এর পাঁচ দিন পর ছবির নায়ক শাকিব খানের ‘ফার্স্ট লুক’ প্রকাশ করেন পরিচালক রাশেদ রাহা। শাকিব খান, ববি, মৌসুমী, ওমর সানি, তারিক আনাম খান ছাড়া এই ছবির অভিনয়শিল্পীরা হলেন নিমা রহমান, রেবেকা, ভারতের রজতাভ দত্ত, সুপ্রিয় দত্ত, অমিতাভ ভট্টাচার্য প্রমূখ।