কী আলোচনা করলেন কাদের-কামাল!

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতীয় ঐক্য গড়তে তোড়জোড় শুরু হয়েছে রাজনৈতিক বিভিন্ন দলগুলোর মধ্যে। দুদিন আগে যুক্তফ্রন্ট ও গণফোরামের নেতারা এ নিয়ে বৈঠকও করেছেন। কিন্তু সেই বৈঠকে ছিলেন না কৃষক শ্রমিক জনতা লীগ। এর মধ্যেই বৃহস্পতিবার সকালে মতিঝিলে গণফোরামের কার্যালয়ে দলটির সভাপতি ড. কামাল হোসেনের সঙ্গে বঙ্গবীর কাদের সিদ্দিকী বৈঠক করেন। তবে ঘণ্টাখানেকের এ বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে তা কোন পক্ষই খোলাসা করেনি।

তবে একটি সূত্র জানিয়েছে, আগামী সংসদ নির্বাচনের বিষয় ও জাতীয় ঐক্য নিয়ে তাদের মধ্যে কথা হয়েছে। বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, রাজনৈতিক দলের নেতাদের মধ্যে যা নিযে আলোচনা হতে পারে আমাদের মধ্যেও তাই নিয়ে আলোচনা হয়েছে। সব কথা তো বলা যাবে না। বর্তমান পরিস্থিতিকে আপনারা কেন সংকটময় মনে করছেন এমন প্রশ্নে কাদের সিদ্দিকী বলেন, আপনি যে এখান থেকে অফিসে যেতে পারবেন তার কোনো গ্যারান্টি আছে? যদি না থাকে তাহলেই তো সংকট।

এ রকম অসংখ্য সংকট আছে। কি ধরনের নির্বাচন হলে গ্রহণযোগ্য নির্বাচন মনে করবেন? বঙ্গবীর বলেন, যে নির্বাচন সকলে মেনে নেবে, জনগণের কাছে গ্রহণযোগ্য মনে হবে সে ধরনের নির্বাচন হলেই গ্রহণযোগ্য নির্বাচন বলে মেনে নেব।

বৈঠকে কাদের সিদ্দিকীর সঙ্গে ছিলেন কৃষক শ্রমিক জনতা লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম দেলোয়ার।