নিরাপদ সড়ক আন্দোলনকারী ২২ শিক্ষার্থীর জামিন মঞ্জুর

 নিরাপদ সড়ক আন্দোলনের সময় পুলিশের কাজে বাধা দেয়ার মামলায় গ্রেপ্তারকৃত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২২ শিক্ষার্থীকে জামিন দিয়েছেন সিএমএম আদালত।

রবিবার দুপুরে ঢাকা মহানগর মুখ্য হাকিম সাইফুজ্জামান হিরো একজন এবং ঢাকা মহানগর হাকিম একেএম মঈনুদ্দিন সিদ্দিকী ১৫ শিক্ষার্থীর জামিন মঞ্জুর করেন।

গত ৯ আগস্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২২ ছাত্রের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। এরপর একাধিক মামলায় তাদের পৃথকভাবে জামিন আবেদন করলে তা নাখোচ করে দেন আদালত। এর আগে গত ৭ আগস্ট ২২ শিক্ষার্থীর ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

২২ ছাত্রের মধ্যে ১৪ জন বাড্ডা থানার এবং ৮ জন ভাটারা থানার মামলার আসামি। আসামিরা সবাই রাজধানীর বেসরকারি ইস্ট ওয়েস্ট, নর্থসাউথ, সাউথইস্ট ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলনের সময় সংঘাত, ভাঙচুর, উসকানি ও পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে পুলিশ এ পর্যন্ত ৫১টি মামলায় ৯৯ জনকে গ্রেপ্তার করেছে। এদের মধ্যে ৫২ জন শিক্ষার্থী। এ ছাড়া এজাহারে নাম থাকায় পলাতক আছেন ছয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৪৭ শিক্ষার্থী। তারা ২১টি স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার ছাত্র।