সবচেয়ে বেশি বার এভারেস্ট জয় করেছে ভারতীয়রা

 মাউন্ট এভারেস্টে পর্বতারোহণে ইতিহাস গড়েছেন ভারতীয়রা। সমীক্ষা বলছে ভারতীয়রা সবচেয়ে বেশি বার এভারেস্টে উঠেছেন, তাও সফল ভাবে।

সম্প্রতি এই ইস্যুতে একটি পরিসংখ্যান পেশ করেছে নেপালে পর্যটন দপ্তর। সেখানে বলা হয়েছে এভারেস্টে সফলভাবে আরোহণের কৃতিত্ব ভারতীয়দেরই।

রিপোর্ট বলছে এভারেস্ট চড়ার জন্য যতগুলি অনুমোদন দেওয়া হয়, তার মধ্যে বেশিরভাগই ভারতীয়দের জন্য। আর সাফল্যের হারও ভারতীয়দের বেশি এভারেস্ট জয় করার ক্ষেত্রে।

নেপালের পর্যটন দপ্তর বলছে এই মৌসুমে যতজন বিদেশি এভারেস্টে উঠার জন্য আবেদন করেছেন, তার মধ্যে সিংহভাগই ভারতীয়।

মোট ৫১ জন ভারতীয় সফল হয়েছেন এভারেস্ট জয় করতে। এর মধ্যে ৭ জন মহিলা ও ৪৪ জন পুরুষ পর্বতারোহী। পরিসংখ্যান বলছে ৩৯ দেশ থেকে পৃথক পৃথক ভাবে মোট ৫৬৩টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে সফল নেপালি পর্বতারোহীর সংখ্যা ৩০২।

অবশ্য এরমধ্যে শেরপা ও মালবাহকরাও রয়েছেন। আবেদন করেছিলেন ৫১৪ জন নেপালি পর্বতারোহী। ভারতীয়দের মধ্যে ৫৯ জন বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে উঠতে আবেদন করেছেন। এর মধ্যে মাত্র ১ জন মহিলা ও ৭ জন পুরুষ পর্বতারোহী ছাড়া প্রত্যেকেই সফল হয়েছেন এভারেস্টে উঠতে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পর্বতারোহীদের মধ্যে ৪৯ জন সফল হয়েছেন। সেখানে চিনের পর্বতারোহীদের মধ্যে সফল হয়েছে ৪৭ জন। মে মাসের ১৩ তারিখের পর থেকে মোট ৫ জন পর্বতারোহীর মৃত্যুর খবর মিলেছে বলে নেপালের পর্যটন দপ্তর জানাচ্ছে।