সুবিধা নিতে লিঙ্গ বদল!

কানাডিয়ান এক ব্যক্তি নিজের গাড়ির বিমা কম খরচে করানোর জন্য লিঙ্গই বদলে ফেললেন। শুনে অবাক হচ্ছেন মনে হয়। অবাক হওয়ার কিছু নেই। ঘটনাটা আসলে সেটাই।

কানাডায় নারীদের জন্য কম খরচে গাড়ির বিমা এবং সরকারি পার্কিংয়ের সুবিধা পাওয়া যায়। সেই সুবিধা নিতেই খাতায় কলমে নিজের লিঙ্গ পরিবর্তন করে ফেললেন সেই ব্যক্তি।

ঐ ব্যক্তির বয়স ২৪ বছর। তবে তার নাম অবশ্য প্রকাশ্যে আনা হয়নি।

কানাডায় পুরুষদের জন্য গাড়ির বিমা এবং সরকারি পার্কিং খরচ ৪৫০০ পাউন্ড। অন্যদিকে নারীদের ক্ষেত্রে সেই খরচ মাত্র ৩২০০ পাউন্ড। লিঙ্গ পরিবর্তনে বেঁচে যায় ১৩০০ পাউন্ড। এমন সুযোগ হাতছাড়া করতে চায়নি ঐ ব্যক্তি। সেই কারণেই লিঙ্গ পরিবর্তনের পরিকল্পনা করেন তিনি।

শুধু তাই নয় সরকারিভাবী লিঙ্গ পরিবর্তনের জন্য চিকিৎসকের কাছ থেকে শংসাপত্রও আদায় করেন তিনি। পাশাপাশি নতুন করে জন্মের শংসাপত্র সংগ্রহ করেন তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‌আমি একজন মধ্যবিত্ত মানুষ। আমার পারিবারিক পিছুটানও নেই। অর্থের সংকট আমার জীবনে একটি বড় সমস্যা। তাই এই কাজ করেছি। আমার বন্ধুদের মধ্যে অনেকেই আমার এই কাজে অবাক হয়েছিল। কিন্তু আমার কিছু করার ছিল না। জানি এটা নিয়ে আলোচনা-সমালোচনা হবে। তবে তাতে করার কিছু নাই।’‌