সাভারে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

স্টাফ রিপোর্টার : সাভারে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকীর এ দিবসটি উপলক্ষে সাভারে বিভিন্ন পয়েন্টে দিনব্যাপী আওয়ামী লীগ অঙ্গসংগঠন বিভিন্ন দল ও সংগঠনের উদ্যোগে শোক র‌্যালী, আলোচনা সভা, কোরআন খানি, মিলাদ মাহফিল ও কাঙ্গালী ভোজ অনুষ্ঠিত হয়েছে।

১৫ আগষ্ট জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে সাভারে শোক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে সকালে সাভার উপজেলা চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাভারের সংসদ সদস্য ডা.এনামুর রহমান। এসময় তাঁর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ রাসেল হাসানসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তাগণ।

এছাড়া সাভার পৌর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, মহিলা আওয়ামী লীগ, সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিষ্ট্রিবিউশন কোম্পানীসহ বিভিন্ন সরকারী বেসরকারি দপ্তরের কর্মকর্তারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি শোক র‌্যালি বের হয় র‌্যালিটি ঢাকা-আরিচা মহাসড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলার হলরুমে বঙ্গবন্ধুর আত্মর মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

 

সাভার পৌর আওয়ামী লীগ

সাভার পৌর আওয়ামী লীগের উদ্যোগে পৌরসভার বিভিন্ন স্থানে নেতাকর্মীরা বিভিন্ন শাখা কমিটির উদ্যোগে বঙ্গবন্ধুর ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে গণভোজের আয়োজন করেন। সাভার বাসষ্ট্যান্ড সংলগ্ন আমিন কমিউনিটি সেন্টারের সামনে শোক দিবস উপলক্ষ্যে মাস ব্যাপী কর্মসূচী পালিত হয়।

 

এদিন আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি হাজী আবদুল গণি। এ সময় অনেকের মধ্যে উপস্থিত ছিলেন, পৌরসভার প্যানেল মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক নজরুল ইসলাম মানিক মোল্লা, ঢাকা জেলা আওয়ামী লীগ নেতা মাসুদ চৌধুরী, আওয়ামী লীগ নেতা পৌর কাউন্সিলর নুরে আলম চৌধুরী নিউটন, পৌর কাউন্সিলর হাজী আব্বাস আলীসহ আওয়ামী লীগের পৌর শাখার নেতৃবৃন্দ।

 

সিটি সেন্টার দোকান মালিক ও ব্যবসায়ি কল্যান সমিতি

সাভার সিটি সেন্টার দোকান মালিক ও ব্যবসায়ি কল্যান সমিতির উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি হাজী আবদুল গণি। অনুষ্ঠানে প্রধান তার বক্তব্যে শোকাবহ ১৫ আগষ্টের ঘটনাগুলি তুলে ধরে। তিনি বলেন জাতির জনকের অভাব পূরন হবার নয়। তিনি স্বপরিবারে নিহত না হলে দেশ আরও অনেক দুর এগিয়ে যেত। বাঙালী জাতির শ্রেষ্ঠ রূপকার ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মিলাদ মাহফিল অনুষ্ঠান শেষে দোয়া মোনাজাত পরিচালনা করেন হাফেজ মাওলানা মামুনুর রশিদ।

সাভার মডেল কলেজে জাতীয় শোক দিবস পালিত

সাভার মডেল কলেজে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৩তম শাহাদাত বার্ষিকী ‘জাতীয় শোক দিবস’ উপলক্ষে আলোচনা সভা, দোয়া অনুষ্ঠান, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। কলেজের অধ্যক্ষ মোঃ তৌহিদ হোসেনের সভাপতিত্বে শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মোঃ মনসুর আলী, সহকারী অধ্যাপক মোঃ আলী হোসেন, প্রভাষক দিলারা খানম, মোঃ আঃ আউয়াল খান প্রমুখ। ছাত্র-ছাত্রীদের মধ্যে বক্তব্য রাখেন নাঈম আকন্দ ও রামিছা। দিনের শুরুতে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন করা হয়। “স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঃ জীবন ও কর্ম” বিষয়ে রচনা ও ‘শোকার্ত বাংলাদেশ’ বিষয়ক চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে রচনা প্রতিযোগিতায় মানবিক বিভাগের একাদশ শ্রেণির ছাত্র ১ম স্থান   মোঃ মাসুম বিল্লাহ, ২য় স্থান  বিজ্ঞান বিভাগের ছাত্রী কঙ্কনা বসাক, ৩য় স্থান অধিকার করে মানবিক বিভাগের ছাত্রী জান্নাতুন নাঈম জান্নাতী এবং চিত্রাংকন প্রতিযোগিতায় একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্রী ১ম স্থান জেরিন আফরিন হ্যাপি, ২য় স্থান বিজ্ঞান বিবাগের ছাত্র সোলায়মান হোসেন ও ৩য় স্থান অধিকারী ফারহানা হারুন শিমুসহ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় ১ম ও ৩য় স্থান, রচনা প্রতিযোগিতায় ১ম এবং বঙ্গবন্ধুর ৭ মার্চ এর ভাষণের উপর ২য় ও ৩য় স্থান অর্জন করে সাভার মডেল কলেজের শিক্ষার্থীরা। কলেজের অনুষ্ঠানে পরিশেষে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানসহ স্বপরিবারে নিহত শহীদদের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।