সরকার ভিন্নমত দমন করতে মরিয়া: এইচআরডব্লিউ

 বাংলাদেশে শান্তিপূর্ণ আন্দোলন ঘিরে গণগ্রেপ্তার চলছে বলে মন্তব্য করেছে লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। বুধবার নিজস্ব ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে এসব কথা বলেছে হিউম্যান রাইটস ওয়াচ।

সরকার ভিন্নমত দমন করতে মরিয়া হয়ে উঠেছে উল্লেখ করে সংস্থাটি নির্বিচারে গ্রেপ্তার বন্ধ, ভিন্নমত প্রকাশের দায়ে আটককৃতদের অবিলম্বে নি:শর্ত মুক্তি ও শিক্ষার্থীদের ওপর সহিংস হামলার ঘটনায় দোষীদের শাস্তি নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি প্রতিবাদকারী শিক্ষার্থী এবং সাংবাদিকদের যেভাবে গ্রেফতার করা হচ্ছে -তা বাংলাদেশে ভীতির পরিবেশ সৃষ্টি করেছে এবং স্বাধীন মতপ্রকাশের ধারাটি বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

বিবৃতিতে হিউম্যান রাইটস ওয়াচ অবিলম্বে ঢালাও গ্রেপ্তার বন্ধ করা, সহিংস হামলাকারীদের বিচারের আওতায় নিয়ে আসা এবং নিজ বক্তব্য প্রকাশ করায় যাদের কারাগারে নিয়ে যাওয়া হয়েছে তাদের নি:শর্ত মুক্তির দাবি জানানো হয়েছে।

মানবাধিকার সংগঠন এশিয়ান হিউম্যান রাইটস কমিশন বাংলাদেশের প্রেসিডেন্টের কাছে লিখিত এক বার্তায় গণগ্রেপ্তার বন্ধ করা এবং পুলিশের কার্যক্রমের অপব্যবহারের তদন্ত দাবিও করা হয়েছে।

সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় গড়ে ওঠা ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনে সহিংস ঘটনা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে উসকানির অভিযোগে বিভিন্ন থানায় মোট ৫১টি মামলা করা হয়েছে। এসব মামলায় গতকাল (বুধবার) সকাল পর্যন্ত মোট ৯৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে দণ্ডবিধি ও বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মোট ৪৩ মামলায় ৮১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।