বাজার ঘুরে মেয়র বললেন পেঁয়াজের দাম স্থিতিশীল

ঢাকায় পেঁয়াজের কেজি পাইকারি বাজারে ৫৫, আর খুচরা বাজারে ৬০ টাকা। আদা কেজিতে ৮০- ৯০, রসুন ৭০-৮০ টাকায় বিক্রি হচ্ছে। এক মাসের ব্যবধানে এই তিন মসলায় কেজিপ্রতি ১০-১৫ টাকা করে বেড়েছে।

কিন্তু ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন দাবি করেছেন আদা, রসুন ও পেঁয়াজসহ মসলার দাম স্থিতিশীল। ঈদুল আজহা উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে এসে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

বৃহস্পতিবার সাঈদ খোকন বললেন, ঈদে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে পাইকারি বাজারের দাম যাচাই-বাছাই করতে এসেছি। দাম নিয়ন্ত্রণে আছে। গত বছরের তুলনায় এ বছর রসুন ও পেঁয়াজের দাম কম। এ ছাড়া অন্যান্য মসলার দামও স্থিতিশীল।

এবার ঈদের আগে মসলার দাম বাড়বে না উল্লেখ করে মেয়র বলেন, আমরা ব্যবসায়ী ও আমদানিকারকদের সঙ্গে কথা বলে জেনেছি, এ বছর মসলার মজুদ পর্যাপ্ত। সরবরাহ ভালো। তাই দাম বাড়ার সম্ভাবনা নেই। আজকে পাইকারি বাজারের দর-দাম দেখে গেলাম। আমরা পণ্যের মূল্যতালিকা তৈরি করছি, এটি খুচরা বাজারে দেয়া হবে।

তিনি বলেন, ঈদের আগে যেন বাজার অস্থিতিশীল না হয়ে ওঠে, এ জন্য মাঠপর্যায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কর্মকর্মাদের সমন্বয়ে মনিটরিং টিম কাজ করবে। আশা করছি, ঈদে ও ঈদের পরে সাধারণ মানুষ তাদের ক্রয়ক্ষমতার মধ্যে দ্রব্য কিনতে পারবেন।

বাজার পরিদর্শনের সময় মেয়রের সঙ্গে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ও ডিএসসিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।