অবরুদ্ধ গাজায় ইসরাইলি হামলায় দুই হামাস নেতা নিহত

 অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরাঞ্চলে হামাসের এক স্থাপনায় ইসরাইলের চালানো হামলায় অন্তত দুই হামাস নেতা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ছয়জন। খবর দ্য হারেৎস’র।

ইসরাইল জানিয়েছে, হামাসের একটি স্থাপনায় সামরিক ট্যাঙ্ক দিয়ে হামলা চালানো হয়েছে। ইসরাইলের নিরাপত্তা বাহিনীর ওপর চালানো একটি হামলার জবাবে এই হামলা চালানো হয়।

গাজা কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরাইল হামাসের আসকেলান ঘাঁটিতে হামলা চালিয়েছে। তখন সেখানে আল কাসামের একটি সমাবর্তন অনুষ্ঠান চলছিল। প্রতিবেদনে বলা হয়, নিহতরা হামাসের সামরিক শাখা ইজ্জেদিন আল-কাসাম ব্রিগেডসের সদস্য।

বর্তমানে মিশরের মধ্যস্থতায় হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতি একটি চুক্তি স্থাপনের কাজ চলছে। এরকম সময়ে এই হামলা চুক্তিতে একটি নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে।

চুক্তিতে প্রধান দু’টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে- একটি উপস্থাপন করেছে মিশর ও অপরটি মধ্যপ্রাচ্যে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত নিকোলায় ম্লাদেনভ।

মিশরের প্রস্তাবটিতে হামাস ও ফাতাহ’র মধ্যে সংঘাতের অবসান ঘটানোকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়া ইসরাইলের সঙ্গে কারাবন্দী ও সেনাদের দেহ বিনিময়ের কথা বলা হয়েছে।