জেনে নিন স্বর্ণের ওজন, কত গ্রাম = কত ভরি????

ফুলকি ডেস্ক: বাঙ্গালী হিসেবে আমাদের সবার পরিবারেই কম-বেশি স্বর্ণের ব্যবহার র‌য়েছে। একারণে আমাদের সবাইকেই মোটামুটি স্বর্ণ কেনা-কাটা করতে হয় বিভিন্ন প্রয়োজনে। আমাদের দেশে সাধারনত স্বর্ণ বিক্রির একক হিসেবে “ভরি” ব্যবহার করা হয়। আর আমরাও ভরি’র হিসেবটাতেই অভ্যস্ত হয়ে উঠেছি।

কিন্তু বিদেশে স্বর্ণ কিনতে গেলে আপনি ভরি হিসেবে কিনতে পারবেন না। কারণ, বিদেশে স্বর্ণ বিক্রির একক হিসেবে ওজন পরিমাপের আন্তর্জাতিক একক “কিলোগ্রাম” ব্যবহার করা হয়। যার ভগ্নাংশ হচ্ছে “গ্রাম”। স্বর্ণ যেহেতু অনেক মূল্যবান, তাই লোকে অত্যন্ত অল্প পরিমাণে এটা কিনে থাকে। তাই স্বর্ণের ওজন পরিমাপে “গ্রাম” ই বেশি ব্যবহার হয়।

আমরা অনেকেই জানি না, যে কত গ্রাম-এ, কত ভরি হয়। এটা জানা থাকলে আপনি দেশ-বিদেশে স্বাচ্ছন্দে স্বর্ণ কেনাকাটা করতে পারবেন। সেইসঙ্গে দামের পার্থক্যটাও ধরতে পারবেন।

গতমাসে কুয়ালালামপুর থেকে ফেরার সময়, সাথে করে দু’টো স্বর্ণের চেইন এনেছিলাম। ওজন ছিল প্রায় ১১ গ্রাম। দাম নিয়েছিল ১৫০০ রিংগিত। ফোনে সে খবরটা আম্মু কে দিতেই জানতে চাইল, কত ভরি? আর ভরি হিসেবে ওখানে স্বর্ণ সস্তা কি না?

কিন্তু কিছুই বলতে পারলাম না, কারণ, তখনও আমি ভরি আর গ্রাম’র মধ্যকার সম্পর্কটা জানতাম না। তাই দেশে এসে জানার চেষ্টা করলাম। আর সেই চেষ্টার ফলাফলটাই আপনাদের সাথে শেয়ার করছি।

আশা করি আপনাদের কাজে লাগবে।

৮ আনা = ৫.৮৩২ গ্রাম

১৪ আনা = ১০.২০৬ গ্রাম

১ ভরি = ১১.৬৬৪ গ্রাম