কানাডার সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন

ফুলকি ডেস্ক: সৌদি আরব তাদের দেশের ‘অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের’ অভিযোগে কানাডার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। রিয়াদে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কারের পাশাপাশি অটোয়ায় নিযুক্ত নিজের রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠিয়েছে সৌদি সরকার।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় আজ সোমবার (৬-৮-২০১৮) এক বিবৃতিতে বলেছে, “সৌদি রাজতন্ত্র তার অভ্যন্তরীণ বিষয়ে কারো হস্তক্ষেপ সহ্য করবে না এবং কারো দিকনির্দেশনা মেনে নেবে না।” বিবৃতিতে আরো বলা হয়, “রাজতন্ত্র ঘোষণা করছে যে, কানাডায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতকে পরামর্শের জন্য তলব করা হয়েছে।”

বিবৃতিতে আরো বলা হয়েছে, কানাডার রাষ্ট্রদূতকে সৌদি আরব ত্যাগের জন্য ২৪ ঘণ্টা সময় বেধে দেয়া হয়েছে এবং সৌদিতে কানাডার বিনিয়োগ করা সব অর্থ জব্দ করা হয়েছে।

রিয়াদে নিযুক্ত কানাডার দূতাবাস সম্প্রতি সৌদি মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় অভিযানের ব্যাপারে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছিল। ওই দূতাবাস লিঙ্গ বৈষম্য বিরোধী আন্দোলনকারী সামার বাদাওয়ি’র গ্রেফতারেরও প্রতিবাদ জানায়।

কানাডার দূতাবাসের এক টুইটার বার্তায় আরো বলা হয়, “আমরা সব শান্তিপূর্ণ আন্দোলনকারীকে ‘অবিলম্বে মুক্তি’ দেয়ার জন্য সৌদি কর্তৃপক্ষের কাছে আহ্বান জানাচ্ছি।”

এর প্রতিক্রিয়ায় সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, “কানাডার বিবৃতিতে ‘অবিলম্বে মুক্তি’ দেয়ার যে বক্তব্য রয়েছে তা অত্যন্ত আপত্তিকর। দু’টি দেশের সম্পর্কের ক্ষেত্রে এ ধরনের বক্তব্য গ্রহণযোগ্য নয়।