সাবধান! কনডম নিয়ে যে কাজ কখনই করবেন না!

ফুলকি ডেস্ক: কনডম নিয়ে আমাদের বিভিন্ন ধারণাকে নিয়ে আবারো সরব হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন দেশের যৌনসক্ষম নাগরিকদের মধ্যে প্রচলিত কয়েকটি ধারণা ও প্রবণতাকে নিয়ে সরব হয়েছেন এই সংস্থার বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, লোকে এই কাজগুলি করে বলেই তাঁরা সাবধান হতে বলছেন।

প্রসঙ্গত, ভারতের মতো দেশেও কনডম নিয়ে বিস্তর ভ্রান্ত ধারণা প্রচলিত রয়েছে। এই ধারণাগুলি অধিকাংশ ক্ষেত্রেই বিপজ্জনক। যৌন রোগের সংক্রমণ রুখতে এবং সুস্থ যৌনজীবন যাপন করতে সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর বিজ্ঞানীরা কনডম নিয়ে চারটি কাজ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন।

  • কনডম কখনই পার্স, মানিব্যাগ বা ওয়ালেটে রাখবেন না। পকেটে রাখা পার্স বা মানিব্যাগের গরমে এবং ঘষা লেগে কনডোম নষ্ট হয়ে যেতে পারে। মনে রাখা দরকার, অতিরিক্ত তাপ ও ঘষাঘষি কনডোমের শত্রু। এতে কনডোমের কার্যকারিতা বিনষ্ট হয়।
  • বেবি অয়েল, পেট্রোলিয়াম জেলি বা অন্য লুব্রিক্যান্ট সহযোগে কনডম ব্যবহার কখনই নয়। কনডমের নিজস্ব পিচ্ছিলতা এতে নষ্ট হয়। সেই সঙ্গে তার ল্যাটেক্সও ক্ষতিগ্রস্ত হয়। ফলে তার যৌন রোগ প্রতিরোধক্ষমতাও বিনষ্ট হয়।
  • অনেকেই অতিরিক্ত নিরাপত্তা ঘটবে ভেবে একসঙ্গে একাধিক কনডম ব্যবহার করেন। এটি একেবারেই এক ভ্রান্ত ধারণা। দু’টি কনডমে ঘষা লেগে দু’টির কার্যকারিতাই নষ্ট হয়।
  • কনডম ধুয়ে পুনর্ব্যবহার একেবারেই ঠিক কাজ নয়। এতে কনডমটি পুরোপুরিই বিনষ্ট হয়। নষ্ট হয়ে যাওয়া কনডমের পক্ষে গর্ভধারন রোধ বা যৌন রোগের সংক্রমণ রোধ—কোনওটিই সম্ভব নয়।