বিশ্বে নারীদের জন্য সবচেয়ে অনিরাপদ শহর নয়দিল্লি

ফুলকি ডেস্ক: বিশ্বের সর্বত্র চলছে নারী-শিশু নির্যাতন, যৌন হয়রানি, ধর্ষণসহ ও অপহরণের ঘটনা। এসব বিষয় নিয়ে সম্প্রতি রয়টার্স ফাউন্ডেশন বিশ্বের প্রায় ছয় হাজার ৫৫০ জন নারীর ওপর একটি সমীক্ষা চালিয়েছে। সমীক্ষায় দেখা গেছে, বিশ্বে এমন সাতটি শহর রয়েছে যেখানে নারীরা সুরক্ষিত নন। এ তালিকায় সবার প্রথমেই রয়েছে ভারতের নয়াদিল্লি।

 

এছাড়া নারীদের জন্য সবচেয়ে বিপজ্জনক গণপরিবহন ব্যবস্থার তালিকায় প্রথম স্থানে রয়েছে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার রাজধানী বোগোটা। সমীক্ষা বলছে, এই শহরে প্রায় ৯৬ লাখ মানুষের বাস। তা সত্ত্বেও এখানকার বাস বা ট্রেন পরিষেবা অতি নিম্নমানের এবং নারীদের জন্য সুরক্ষিত নয়।

 

 

মেক্সিকোর রাজধানী ‘মেক্সিকো সিটি’তে প্রায় দুই কোটি ১০ লাখ মানুষ বসবাস করেন। সভ্য শহর হয়েও এখানকার নারীরা অসুরক্ষিত।

 

পেরুর রাজধানী লিমা শহরে প্রায় ৬২ লাখ মানুষের বাস। এই শহরের এক তৃতীয়াংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করেন। লিমা শহর হিসেবে খুব একটা উন্নত নয়। এখানকার পরিবহন ব্যবস্থাও নারীদের পক্ষে অত্যন্ত বিপজ্জনক।

 

ইন্দোনেশিয়ার জাকার্তা শহরের যোগাযোগ ব্যবস্থা একেবারেই বেহাল। এখানে সাধারণ পরিবহনে নারীদের নানা হয়রানির ঘটনার খবর আসে।

 

মালয়েশিয়ার কুয়ালালামপুর শহর। পর্যটনের জন্য অত্যন্ত জনপ্রিয়। কিন্তু গবেষণা বলছে, রাতে এ শহর নারীদের জন্য একেবারেই অনিরাপদ।

 

সাধারণ পর্যটকদের কাছে আকর্ষণীয় বিদেশ যাত্রা বলতেই প্রথমে নাম আসে ব্যাংকক -পাতায়ার নাম। এইসব এলাকায় বাস বা ট্রেনে নারীদের প্রায়ই হেনস্তার শিকার হতে হয়।