উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা অব্যাহত রাখতে কোওনোর আহ্বান

ফুলকি ডেস্ক : জাপানের পররাষ্ট্র মন্ত্রী, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুযায়ী উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা সম্পূর্ণরূপে বলবত অব্যাহত রাখতে জন্য এশিয়ার অন্যান্য দেশের প্রতি আহ্বান জানিয়েছেন।

আসিয়ানের ১০টি সদস্য দেশ এবং জাপান, চীন, যুক্তরাষ্ট্র ও অন্যান্য কিছু দেশের পররাষ্ট্রমন্ত্রীরা, আজ সিঙ্গাপুরে আসিয়ান সংশ্লিষ্ট বৈঠকসমূহের পাশাপাশি আঞ্চলিক বিষয়াদি নিয়ে মত বিনিময় করেন।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারোও কোওনো, কোরীয় উপদ্বীপ থেকে ব্যাপক বিধ্বংসী অস্ত্রের সম্পূর্ণ, যাচাইযোগ্য এবং অনিবর্তনীয়ভাবে বিলুপ্তি অর্জনের লক্ষ্যে জাপান অন্যান্য দেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার ইচ্ছা পোষণ করে বলে উল্লেখ করেন।

তিনি, উত্তর কোরিয়ার নিষেধাজ্ঞা লঙ্ঘন প্রতিরোধের ব্যবস্থা বলবত এবং উত্তর কোরিয়ায় অপহৃত জাপানী নাগরিকদের সমস্যা সমাধানের লক্ষ্যে এসব দেশের সহযোগিতা কামনা করেন।

মিঃ কোওনো বলেন, জাপান, দক্ষিণ চীন সাগর যেখানে চীন নৌ তৎপরতা বৃদ্ধি করে চলেছে সেখানে একতরফাভাবে বর্তমান অবস্থার পরিবর্তনের তীব্র বিরোধিতা করে এবং তিনি বিরোধ রোধের লক্ষ্যে বিধিমালা তৈরির জন্য সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানান।

এই বৈঠকের আগে মিঃ কোওনো, চীন, দক্ষিণ কোরিয়া এবং আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে সাক্ষাৎ করেন।

তিনি, জাপান আঞ্চলিক সমন্বিত অর্থনৈতিক অংশীদ্বারিত্ব বা আরসেপের দ্রুত সম্পাদনের ইচ্ছা পোষণ করে বলে পররাষ্ট্রমন্ত্রীদের অবহিত করেন।

আরসেপ হচ্ছে, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৬টি দেশের মধ্যকার একটি মুক্ত বাণিজ্য চুক্তি।

এআরএফে উত্তর কোরিয়া পরমাণু মুক্ত করণ নিয়ে আলোচনা

উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা অব্যাহত রাখতে কোওনোর আহ্বান

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি অব্যাহত-জাতিসংঘ

উত্তর কোরিয়াকে চাপ দিতে পম্পেওর আহ্বান

দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে চীন ও উত্তর কোরিয়ার মতৈক্য

উত্তর কোরীয় পররাষ্ট্রমন্ত্রী এখন সিংগাপুরে

সংবাদ বিশ্লেষণ: পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীর কার্যক্রম