সৌদি পৌঁছেছেন ৮১ হাজার ৭৮৩ হজযাত্রী

 পবিত্র হজ পালনের জন্য এ পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ৮১ হাজার ৭৮৩ জন বাংলাদেশি হজযাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭৭ হাজার ৭২৫ জন হজযাত্রী সৌদি পৌঁছেছেন।

ধর্ম মন্ত্রণালয় কর্তৃক মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে। এতে বলা হয়েছে, শুক্রবার (৩ আগস্ট) পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১১৬টি ও সৌদি এয়ারলাইন্সের ১২০টি ফ্লাইটসহ মোট ২৩৬টি ফ্লাইট এসব হজযাত্রী পরিবহন করে।

বুলেটিনে আরো উল্লেখ করা হয়েছে, এখন পর্যন্ত সৌদি আরবে ১৭ জন হজযাত্রী মারা গেছেন । এদের মধ্যে দুজন নারী আর ১৫ জন পুরুষ। পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন ১৬ জন হজযাত্রী। বাকী হজযাত্রীরা ইন্তেকাল করেছেন জেদ্দায়।

জানা গেছে, গতকাল শুক্রবার শেরপুর জেলার সুজাউদ্-দৌলা  (৫৮) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন। তার পাসপোর্ট নম্বর- ও সি ৬২৩৮১৮৬। ৩১ জুলাই ইন্তেকাল করেন নরসিংদী শ্রীনগরের মোহাম্মদ ইদ্রিস আলী (৬৩)। তার পাসপোর্ট নম্বর- বিআর ০৩৪৮৬৫৮।

৩০ জুলাই মারা যান নওগাঁর নূর মোহাম্মদ মন্ডল (৭১)। তার পাসপোর্ট নম্বর- বিএন ০৩৪৩৮৫৫। একই দিনে ইন্তেকাল করেন আরো দুজন।  পবিত্র মক্কা আল-মুকাররমায় ব্রাহ্মণবাড়িয়া জেলার সুরাইয়া আক্তার (৬১)   এবং কুমিল্লা জেলার চান্দের চর থানার জয়নাল আবেদীন (৭০) মারা যান।

২৯ জুলাই খুলনা জেলার আব্দুর রাজ্জাক মিয়া (৬২) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর-বি এম ০৬৮৩৪৪১। একই দিনে ভোলা জেলার সালেহা খানম (৬৪) নামে এক হজযাত্রী পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর- বি ই ০৮৩৮২৮১।

২৮ জুলাই এম এ বারাক হাওলাদার মারা যান। তার পিলগ্রিম নম্বর ০২৮৬০৩৮ ও পাসপোর্ট নম্বর বিএম ০৪৪৪৮২৭। তিনি বিলাস ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের (হজ লাইন্সেস নম্বর ০২৮৬) মাধ্যমে ২৪ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যোগে সৌদি আরব যান। একই দিনে মো. আখতারুজ্জামান নামে আরো একজন মারা যান। তার পিলগ্রিম আইডি নম্বর ০৩৪৭১৭৭ ও ও পাসপোর্ট নম্বর বিকিউ ০৯৩২৩৭৮। তিনি আকাবা ইন্টারন্যাশনালের (হজ লাইসেন্স নম্বর ০৩৪৭) মাধ্যমে ২৪ জুলাই সৌদি এয়ারলাইন্সে সৌদি পৌঁছান। একই দিনে মারা যান ফেনীর পরশুরামের জামাল উদ্দিন ভুঁইয়া (৭৪)।

২৭ জুলাই মো. মতিউর রহমান মারা যান। তার পিলগ্রিম আইডি ১৪৫৩১৪১ ও পাসপোর্ট নম্বর বিকিউ ০৩৮৯৬৫৪। তিনি সেরাপ অ্যাভিয়েশন সার্ভিসেসের (হজ লাইন্সেস নম্বর ১৪৫৩) মাধ্যমে ২৬ জুলাই সৌদি এয়ারলাইন্স যোগে সৌদি যান।

এর আগে আরো পাঁচজন সৌদিতে গিয়ে মারা যান। গত ২৫ জুলাই নওগাঁ জেলার মো. আব্দুর রহমান আকন্দ (৫৭) পবিত্র মক্কা আল-মুকাররমায় মারা যান। তার পিলগ্রিম আইডি নম্বর ১৪৯৪১১২ ও পাসপোর্ট নম্বর ওসি ৯১৮৭৮২৫। তিনি এহসান এভিয়েশন হজ এজেন্সির (হজ লাইসেন্স নম্বর ১৪৯৪) মাধ্যমে গত ১৮ জুলাই সৌদি আরব যান। আগের দিন ২৪ জুলাই আবদুল হালিম আকন্দ মারা যান। তার পিলগ্রিম আইডি নম্বর ১২৪৪২১২ও পাসপোর্ট নম্বর বিআর ০৫০৯০৫৩। তিনি সানলাইন ট্রাভেলস লিমিটেড (হজ লাইসেন্স নম্বর ১২৭৭) এর মাধ্যমে গত ২০ জুলাই সৌদি পৌঁছান।

২৩ জুলাই জামালপুর জেলার মো. আবুল কালাম আজাদ (৬০) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর-বি টি ০২৯৯৪৬৬। এর আগে গত ১৮ জুলাই মানিকগঞ্জ জেলার মো. আব্দুল সাত্তার (৬৮) মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর বিএন-০৫৪০০০৮। এ ছাড়া ১৬ জুলাই নারায়ণগঞ্জ জেলার মোহাম্মদ আমীর হোসেন (৫৩) মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেন। তার পাসপোর্ট নম্বর বিআর-০৯৪৭১৩১।

প্রসঙ্গত, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন। ১৪ জুলাই ঢাকা থেকে ছেড়ে যায় প্রথম হজ ফ্লাইট। আগামী ১৫ আগস্ট হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট পরিচালিত হবে। আগামী ২০ আগস্ট (চাঁদ দেখা সাপেক্ষে) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।