শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে উত্তাল জাহাঙ্গীরনগর

জাবি প্রতিনিধি : নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে শনিবার সন্ধ্যার ল্যাম্প পোস্টের আলোতে উত্তাল রূপ ধারণ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। হাজারো শিক্ষার্থী হল ছেড়ে রাস্তায় নেমেছে। বিশেষ করে ছাত্রীদের উপস্থিতি ছিল অবাক করার কতো। গণমানুষের দাবিতে ‘নিরাপদ সড়ক’ আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনা দেখে হলে বসে থাকা যায় না বলে জানিয়েছেন ছাত্রীরা।
তাদের দাবি, নৌমন্ত্রী শাজাহান খানের পদত্যাগ ও নিরাপরাধ শিক্ষাথীর ওপর অমানবিক হামলার বিচার। শনিবার সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের হল থেকে শত শত ছাত্রী শ্লোগান মুখর মিছিল নিয়ে শহীদ মিনারের দিকে অগ্রসর হয়। সেখানে উপস্থিত শিক্ষার্থীদের নিয়ে শুরু হয় দ্বিতীয় দফা বিক্ষোভ। এতে দল মত নির্বিশেষে সবাই অংশগ্রহণ করে।
মিছিলটি শহীদ মিনার থেকে শুরু হয়ে পদার্থ বিজ্ঞান বিভাগের সামনে দিয়ে বটতলা, সালাম-বরকত হল হয়ে ফজিলাতুন্নেছা, পরিবহন চত্বর হয়ে আবার শহীদ মিনারে এসে শেষ হয়। সেখানে সমাবেত শিক্ষার্থীরা একটি সংক্ষিপ্ত সমাবেশ করে।
সমাবেশে বক্তরা স্কুল-কলেজের শিক্ষার্থীদের ওপর হামলার তীব্র নিন্দা ও এর বিচার দাবি করেন। একই সঙ্গে নৌমন্ত্রীর পদত্যাগের দাবি করেন।
শিক্ষার্থীরা বলেন, এমন একজন বিতর্কিত ব্যক্তি মন্ত্রীপরিষদে থাকা মানে দেশের জনগণের সঙ্গে উপহাস করা। এছাড়া নৌমন্ত্রীর পদত্যাগসহ শিক্ষার্থীদের দেওয়া দাবিসমূহ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন থামবে না বলেও হুঁশিয়ারি দেন তারা।