রেসিপি : সহজ উপায়ে সর্ষে ইলিশ

সংবাদ ডেস্ক : ইলশেগুঁড়ি বৃষ্টি কিংবা ঝুম বৃষ্টির দাপট আজকাল প্রায়ই দেখা যাচ্ছে। যাবে নাই বা কেন? বর্ষাকাল বলে কথা! এই বৃষ্টির দিনে ঝটপট রান্না করে ফেলতে পারেন মজাদার সর্ষে ইলিশ। গরম গরম খিচুড়ি কিংবা সাদা ভাতের সঙ্গে জিভে জল আনা সর্ষে ইলিশ রান্নার খুব সহজ একটি পদ্ধতি জেনে নিন।

উপকরণ

ইলিশ মাছ- ৪ টুকরা (৪০০ গ্রাম)

সরিষার তেল- ৪ টেবিল চামচ

আদা-রসুন বাটা- ১ চা চামচ

লবণ- আধা চা চামচ

মরিচের গুঁড়া- আধা চা চামচ

হলুদের গুঁড়া- ১/৪ চা চামচ

কাঁচামরিচ- ৪টি

সরিষার পেস্ট তৈরির উপকরণ

পেঁয়াজ- ১টি (বড়)

কাঁচামরিচ- ৩টি

লবণ- আধা চা চামচ

সরিষা- ২ টেবিল চামচ (৪ টেবিল চামচ পানিতে ভিজিয়ে রাখতে হবে)

প্রস্তুত প্রণালি

ইলিশ মাছের টুকরা ভালো করে ধুয়ে নিন। সরিষার পেস্ট তৈরির সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করার সময় ১/৪ কাপ পানি দেবেন। চাইলে পাটায়ও বেটে নিতে পারেন।

মাঝারি আঁচে চুলায় প্যান বসিয়ে সরিষার তেল দিন। তেল সামান্য গরম হলে ব্লেন্ড করে রাখা সরিষার পেস্ট দিয়ে দিন। নেড়ে আদা-রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে নাড়ুন। মাঝারি আঁচে ৩ থেকে ৪ মিনিট সময় নিয়ে কষান। এবার চুলার আঁচ কমিয়ে মিডিয়াম লো করে মাছের টুকরা দিয়ে দিন। চামচ দিয়ে মসলা উঠিয়ে মাছের উপর দিন। ৫ মিনিট পর সাবধানে উল্টে দিন মাছের টুকরাগুলো। আধা কাপ গরম পানি দিয়ে সামান্য নেড়ে ৫ মিনিটের জন্য ঢেকে দিন প্যান। ৫ মিনিট পর ঢাকনা তুলে আরেকবার উল্টে দিন মাছগুলো। কাঁচামরিচের মাথার অংশ কেটে প্যানে দিয়ে আরও ৫ মিনিট ঢেকে রাখুন প্যান। তেল উঠে আসলে নামিয়ে পরিবেশন করুন গরম ভাত কিংবা খিচুড়ির সঙ্গে।