শতরানের পর অানুস্কার উদ্দেশে যা করলেন বিরাট

চার বছর আগের সফরে হয়েছিলেন চূড়ান্ত ব্যর্থ। দশ টেস্ট ইনিংসে করেছিলেন মোটে ১৩৪ রান। চার বছর পরে প্রথম টেস্ট ইনিংসেই বাজিমাত।

থামলেন ১৪৯ রানে! বৃহস্পতিবার এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে অনবদ্য শতরানের পর বিরাট কোহলির সেলিব্রেশন সেজন্যই হয়ে উঠল স্পেশ্যাল। খবর আনন্দবাজার পত্রীকার

ইংল্যান্ড প্রথম ইনিংসে তুলেছিল ২৭৪। জবাবে একসময় ১০০ রানে ভারতের অর্ধেক দল ফিরে এসেছিল ড্রেসিং রুমে। ১৮২ রানে পড়েছিল আট উইকেট।

নবম উইকেট পড়েছিল ২১৭ রানে। তখনও কোহলি দাড়িয়ে ৯৭ রানে। পরের ওভারে বেন স্টোকসকে পয়েন্টের পাশ দিয়ে লেট কাটে বাউন্ডারিতে পাঠিয়ে এল কেরিয়ারের ২২তম টেস্ট শতরান। সঙ্গে সঙ্গে লাফিয়ে উঠলেন বিরাট। যেন ছুতে চাইলেন আকাশকেই।

ভিআইপি গ্যালারিতে অন্যতম জাতীয় নির্বাচক শরণদীপ সিংয়ের পাশে বসেছিলেন স্ত্রী অানুস্কা শর্মা। দেখা গেল গোটা মাঠের সঙ্গে দাঁড়িয়ে উঠে তিনিও হাততালি দিচ্ছেন। ভারতীয় সাজঘরেও একই ছবি।

কোহলি জামার ভিতর হাত ঢুকিয়ে বের করে আনলেন চেনের সঙ্গে থাকা আংটিকে। তাতে চুম্বন করলেন। তারপর স্ত্রীর উদ্দেশে দিলেন ‘ফ্লাইং কিস’। সেই ভিডিওই ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়।

বিরাট শেষ পর্যন্ত থামলেন ১৪৯ রানে। ভারতকে পৌঁছে দিলেন ২৭৪ রানে। ইংল্যান্ডের থেকে মাত্র ১৩ রানের দূরত্বে। দিনের শেষে ভারতের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার বললেন, বিরাট অসাধারণ শৃঙ্খলার পরিচয় রেখেছে।

একসময় আমরা মারাত্মক চাপে ছিলাম। কিন্তু ওর জন্যই ম্যাচে ফিরি। শেষের দিকের ব্যাটসম্যানদের দায়বদ্ধতার কথাও বলতে হবে। কোহালি প্রায় পাঁচ ঘণ্টা ব্যাট করেছিলেন। খেলেন ২২৫ বল। মারেন ২২ চার ও একটি ছয়। আউট হয়ে বিরাট যখন ফিরছেন, তখনও হাততালি দিতে দেখা গেল অানুস্কাকে।