রাজধানীতে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির মিছিল

স্টাফ রিপোর্টার : জিয়ার অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে বিক্ষোভ করেছে বিএনপি। বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে দলটির বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা এতে অংশ নেন। শুক্রবার সকাল পৌনে ৮টায় ধানমণ্ডির শংকর থেকে এ বিক্ষোভ শুরু হয়ে ধানমণ্ডি ২৭-এ গিয়ে থামে। মিছিলে তারা বিএনপি চেয়ারপারসনের নিঃশর্ত মুক্তি ও তার সুচিকিৎসার দাবি জানিয়েছেন।

সকালে সংবাদমাধ্যমে পাঠানো বিএনপির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মিছিলে নেতৃত্ব দেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। মিছিলে অংশ নেন বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতকর্মীরা। তাঁরা বিএনপির চেয়ারপারসনের অবিলম্বে নিঃশর্ত মুক্তি ও সুচিকিৎসার দাবিতে স্লোগান দেন।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিশেষ আদালত। এ ছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচ আসামিকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড এবং দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়। এরপর পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কারাগারকে বিশেষ কারাগার ঘোষণা দিয়ে খালেদা জিয়াকে সেখানে রাখা হয়েছে। মামলার অন্য আসামিরা হলেন মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সলিমুল হক কামাল,ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান। এঁদের মধ্যে তারেক রহমান,কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান পলাতক।