গণস্বাস্থ্য মেডিকেল কলেজের শিক্ষার্থীদের সড়ক অবরোধ

স্টাফ রিপোর্টার: সাভারে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজর শিক্ষার্থীরা নিরাপদ সড়ক ও রাজধানীতে দু’টি বাসের রেষারেষিতে চাপা পড়ে নিহত দুই শিক্ষার্থীর মৃত্যু, নবীনগর গণস্বাস্থ্য সড়কে প্রতিদিন ছিনতায় এর প্রতিবাদে দোষীদের বিচারের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে বৃহস্পতিবার বিক্ষোভ মিছিল, মানব বন্ধন ও সড়ক অবরোধ করেছে  বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

চলমান আন্দোলনের জেরে বৃহস্পতিবার সারা দেশে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হলেও বৃহস্পতিবার সকালে এপ্রন গায়ে ১০টারদিকে মেডিকেল কলেজ প্রাঙ্গণে জড়ো হতে থাকে তারা, পরে বিভিন্ন শ্লোগান ধরে, ফেস্টুন নিয়ে মেডিকেল কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসে।

এসময় তারা প্রথমে গণস্বাস্থ্য মেডিকেল কলেজ গেইট থেকে বাইশমাইল পর্যন্ত রাস্তার এক পাশে মানববন্ধন করে। পরে তারা ঢাকা-আরিচা রোডের বাইশ মাইলে অবস্থান নেয়। সেখানে আধঘন্টা অবস্থান শেষে বিক্ষোভ মিছিল নিয়ে তারা গণস্বাস্থ্যের মেইন গেইট বরাবর ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে। এসময় সড়কের দুই পাশে যান চলাচল বন্ধ করে দিয়েছে শিক্ষার্থীরা।

পরে ঘটনাস্থলে আশুলিয়া থানা পুলিশ এসে আন্দোলনকারীদের সড়ক অবরোধ তুলে নিতে নির্দেশ দিলে তারা তারা ১২:৩০ এর সময় আন্দোলন স্থগিত করে।

উল্লেখ্য, গত ২৯ জুলাই দুপুরে ছুটির পরে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনের বিমানবন্দর সড়কে বাসচাপায় শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র আবদুল করিম ওরফে সজীব এবং একই কলেজের একাদশ শ্রেণীর ছাত্রী দিয়া খানম ওরফে মিম নিহত হন। তারা রাস্তার পাশের ফুটপাথে গাড়ির জন্য অপেক্ষা করছিলেন। এ সময় জাবালে নূর পরিবহনের একটি বাস তাদের চাপা দিলে দু’জন নিহত হন। এ সময় বেশ কয়েকজন শিক্ষার্থী গুরুতর আহত হন। পথচারীরা সাথে সাথে আহতদের কাছের কুর্মিটোলা হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে গুরুতর আহত কয়েকজনকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নিয়ে ভর্তি করা হয়। এই ঘটনার পর ৯ দফা দাবিতে রাস্তায় নামে শিক্ষার্থীরা।