দেখে নিন, ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ছক্কা হাঁকানো ১০ ব্যাটসম্যানের তালিকায় কে কে আছে?

ফুলকি ডেস্ক: খেলার এই আধুনিক যুগে নিঃসন্দেহে ক্রিকেট খেলাধুলায় ব্যাপক উত্তেজনার সৃষ্টি করেছে। ক্রিকেট হচ্ছে চার ছক্কার খেলা, ব্যাটসম্যানরা যখন ছক্কা চার হাঁকায় ক্রিকেট প্রেমীরা তখন উল্লাসে ফেটে পড়ে। ক্রিকেটের ইতিহাসে যুগের পর যুগ এমন সব ব্যাটসম্যানরা খেলে গিয়েছেন, যাদের ছক্কা হাঁকানো দেখে বোলারদের বুকে কাঁপন ধরে যেত।

ক্রিকেটের ওয়ানডে, টেস্ট এবং টি-২০ খেলায় কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি পরিমাণ ছক্কা হাঁকিয়েছেন, তা হয়তো অনেকের কাছেই অজানা। আজকের আয়োজনে এমন ১০ জন ব্যাটসম্যানের ব্যাপারে আলোচনা করা হলো, যারা ক্রিকেটের ওয়ানডে, টেস্ট এবং টি-২০ খেলায় সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছেন এবং ছক্কা হাঁকাতে পারদর্শী ছিলেন।

১. শহীদ আফ্রিদি, পাকিস্তান

পুরো নাম শাহিবজাদা মোহাম্মাদ শহীদ খান আফ্রিদি। ১৯৮০ সালের ১ মার্চ তিনি জন্মগ্রহণ করেন। বিশ্ব ক্রিকেটে শহীদ আফ্রিদিকে সবচেয়ে হিটার ব্যাটসম্যান বলা হয়ে থাকে। তার ছক্কা হাঁকানোর ক্ষমতা সত্যিই অসাধারণ ছিল। তিনি একজন সাবেক পাকিস্তানি ক্রিকেটার এবং পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক। ১৯৯০ এর দশকে সেরা ব্যাটসম্যানদের তালিকায় ছিলেন আফ্রিদি।

যদিও তার পারফর্মেন্স অন্যান্য ক্রিকেটারের তুলনায় অপ্রত্যাশিত ছিল, তিনি খেলায় কখনো ধারাবাহিক হতে পারেননি। তার এরকম পারফর্মেন্সের কারণেই দলকে অনেকসময় পরাজয় বরণ করতে হয়েছে। তবে তিনি যেদিন জ্বলে উঠতেন, প্রতিপক্ষের বোলারদের আতংকিত করে তুলতেন। ছক্কা হাঁকানোর অসাধারণ ক্ষমতার কারণে ক্রিকেট প্রেমীরা আফ্রিদিকে ‘বুমবুম আফ্রিদি’ নামে অভিহিত করেন। ওয়ানডে ক্রিকেটে ৩৭টি বল মোকাবেলা করে ১০০ রানের দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি আফ্রিদির ছিল।

দল: পাকিস্তান জাতীয় ক্রিকেট দল

মোট আন্তর্জাতিক ম্যাচ: ৫২৪

সর্বমোট ছক্কা হাঁকান: ৪৭৬

সর্বাধিক বিধ্বংসী ইনিংস: ৪০ বল মোকাবেলা করে ১০২ রান (পাকিস্তান বনাম শ্রীলংকা, ১৯৯৬)

২. ক্রিস গেইল, ওয়েস্ট ইন্ডিজ

পূর্ণ নাম ক্রিস্টোফার হেনরি গেইল। তিনি ১৯৭৯ সালের ২১ সেপ্টেম্বর জ্যামাইকায় জন্মগ্রহণ করেন। জ্যামাইকান বংশোদ্ভূত ক্রিস গেইল ওয়েস্ট ইন্ডিজ জাতীয় ক্রিকেট দলের অন্যতম মারকুটে ব্যাটসম্যান। টি-২০ খেলায় ছক্কা হাঁকানো খেলোয়াড় হিসেবে সবচেয়ে জনপ্রিয় খেলোয়াড় ক্রিস গেইল।

২০১৩ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে ৩০ বল মোকাবেলা করে ইতিহাসের দ্রুততম সেঞ্চুরি করে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ত্রি-শতক হাঁকানো চারজন ক্রিকেটারের মধ্যে ক্রিস গেইল একজন। এছাড়াও টেস্ট ক্রিকেটে খেলতে নেমে প্রথম বলে ছক্কা হাঁকানোর রেকর্ডটিও ক্রিস গেইলের।

দল: ওয়েস্ট ইন্ডিজ জাতীয় ক্রিকেট দল

মোট আন্তর্জাতিক ম্যাচ: ৪৪৩

সর্বমোট ছক্কা হাঁকান: ৪৭৬

সর্বাধিক বিধ্বংসী ইনিংস: ৫৭ বল মোকাবেলা করে ১১৭ রান (ওয়েস্ট ইন্ডিজ বনাম সাউথ আফ্রিকা, ২০১০)

৩. সনাথ জয়সুরিয়া, শ্রীলংকা

পূর্ণ নাম সনাথ তেরান জয়সুরিয়া। তিনি শ্রীলংকা ক্রিকেট দলের একজন সাবেক ক্রিকেটার ও অলরাউন্ডার। ওয়ানডে ক্রিকেটে আধুনিক ব্যাটিং স্টাইলের জনক বলা হয় জয়সুরিয়াকে। ১৯৯৬ সালের বিশ্বকাপে শ্রীলংকাকে নেতৃত্ব দেন জয়সুরিয়া। সেসময় তিনি সবচেয়ে দামী ক্রিকেটার ছিলেন এবং তার বিধ্বংসী ব্যাটিং স্টাইলের জন্য সুপরিচিত হন।

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচে অংশগ্রহণ করে দলকে বিজয়ী করার জন্য তৃতীয় স্থানে রয়েছেন জয়সুরিয়া। ১৯৯৬ সালে পাকিস্তানের বিপক্ষে মাত্র ৬৫ বল খেলে শতক হাঁকিয়েছিলেন তিনি, যার মধ্যে ১১টি ছক্কার মার ছিল। সেসময় এটাই ছিল ওয়ানডে ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরি, পরবর্তী ১২ বছর পর্যন্ত এই রেকর্ড কেউ ভাঙতে পারেনি।

দল: শ্রীলংকা জাতীয় ক্রিকেট দল

মোট আন্তর্জাতিক ম্যাচ: ৫৮৬

সর্বমোট ছক্কা হাঁকান: ৩৫২

সর্বাধিক বিধ্বংসী ইনিংস: ৬৫ বল মোকাবেলা করে ১৩৪ রান (শ্রীলংকা বনাম পাকিস্তান, ১৯৯৬)

৪. ব্রেন্ডন ম্যাককালাম, নিউজিল্যান্ড

পূর্ণ নাম ব্রেন্ডন ব্যারি ম্যাককালাম। তিনি নিউজিল্যান্ডের জাতীয় ক্রিকেট দলের উইকেট কিপার এবং অধিনায়ক। ব্রেন্ডন ম্যাককালাম একমাত্র ক্রিকেটার যিনি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ২টি শতক হাঁকিয়েছেন এবং আন্তর্জাতিক টি-২০ খেলায় সবচেয়ে বেশি রানের মালিক ব্রেন্ডন ম্যাককালাম (২,০০০ রান)।

দল: নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দল

মোট আন্তর্জাতিক ম্যাচ: ৩৫৭

সর্বমোট ছক্কা হাঁকান: ২৭৭

সর্বাধিক বিধ্বংসী ইনিংস: ৫৬ বল মোকাবেলা করে ১১৬ রান (নিউজিল্যান্ড বনাম অস্ট্রেলিয়া, ২০১০)

৫. শচিন টেন্ডুলকার, ভারত

পূর্ণ নাম শচিন রমেশ টেন্ডুলকার, তিনি ১৯৭৩ সালের ২৪ এপ্রিল ভারতে জন্মগ্রহণ করেন। ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে শচিন টেন্ডুলকার অন্যতম। তার অসাধারণ ব্যাটিং স্টাইল ও ব্যাটিং এর দক্ষতার কারণে তার নাম ক্রিকেটের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

ক্লাসিক্যাল ব্যাটিং করতে শচীন টেন্ডুলকার বেশ পারদর্শী ছিলেন। এছাড়াও পুল শট ও ব্যাকফুটে গিয়ে ব্যাটিং করতে অসাধারণ দক্ষতা দেখিয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক দিনের আন্তর্জাতিক ম্যাচে ২০০ রানের ডাবল সেঞ্চুরি করার রেকর্ডটি শচীন টেন্ডুলকারের অন্যতম সেরা একটি রেকর্ড, সেই ম্যাচে তিনি অপরাজিত ছিলেন।

দল: ভারত জাতীয় ক্রিকেট দল

মোট আন্তর্জাতিক ম্যাচ: ৬৬২

সর্বমোট ছক্কা হাঁকান: ২৬৪

সর্বাধিক বিধ্বংসী ইনিংস: ১৪৭ বল মোকাবেলা করে ২০০ রান (ভারত বনাম সাউথ আফ্রিকা, ২০১০)

৬. অ্যাডাম গিলক্রিস্ট, অস্ট্রেলিয়া

পূর্ণ নাম অ্যাডাম ক্রেগ গিলক্রিস্ট। অস্ট্রেলিয়ার ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে অ্যাডাম গিলক্রিস্ট শীর্ষে রয়েছেন। অ্যাডাম গিলক্রিস্টের ২০০৬ সালে ৫৭ বলে শতক হাঁকানোর রেকর্ডটি টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

২০০২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০৪ রানের ডাবল সেঞ্চুরির ইনিংসটি দ্রুততম ডাবল সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড, এছাড়াও টানা ৩টি বিশ্বকাপে ৫০ রানের অধিক ইনিংস খেলার বিরল রেকর্ডের অধিকারী তিনি।

দল: অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দল

মোট আন্তর্জাতিক ম্যাচ: ৩৯৬

সর্বমোট ছক্কা হাঁকান: ২৬২

সর্বাধিক বিধ্বংসী ইনিংস: ৫৯ বল মোকাবেলা করে ১০২ রান (অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড, ২০০৬)

৭. জ্যাক ক্যালিস, দক্ষিণ আফ্রিকা

পূর্ণ নাম জ্যাক হেনরি ক্যালিস। তিনি দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা অলরাউন্ডার। জ্যাক ক্যালিস ইতিহাসের একমাত্র ক্রিকেটার যিনি ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে ১১,০০০ রানের বেশি করেছেন এবং ২৫০টি উইকেট শিকার করেছেন।

দল: দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দল

মোট আন্তর্জাতিক ম্যাচ: ৫০৮

সর্বমোট ছক্কা হাঁকান: ২৫৩

সর্বাধিক বিধ্বংসী ইনিংস: ৯৪ বল মোকাবেলা করে ১০৯ রান, অপরাজিত (দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজ, ২০০৪)

৮. মহেন্দ্র সিং ধোনি, ভারত

মহেন্দ্র সিং ধোনি ১৯৮১ সালের ৭ জুলাই ভারতে জন্মগ্রহণ করেন। ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে মহেন্দ্র সিং ধোনি অন্যতম। অসাধারণ ব্যাটিং ও দলকে পরিচালনায় তিনি বেশ সুনাম কুড়িয়েছেন।

দল: ভারত জাতীয় ক্রিকেট দল

মোট আন্তর্জাতিক ম্যাচ: ৩৪৫

সর্বমোট ছক্কা হাঁকান: ২৪৯

সর্বাধিক বিধ্বংসী ইনিংস: ১৪৫ বল মোকাবেলা করে ১৮৩ রান, অপরাজিত (ভারত বনাম শ্রীলংকা, ২০০৫)

৯. সৌরভ গাঙ্গুলি, ভারত

সৌরভ গাঙ্গুলি ১৯৭২ সালের ৮ জুলাই ভারতে জন্মগ্রহণ করেন, তিনি ভারতীয় ক্রিকেট দলের সাবেক ব্যাটসম্যান ও অধিনায়ক। ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটারদের মধ্যে সৌরভ গাঙ্গুলি অন্যতম। শুধুমাত্র কব্জির শক্তির সাহায্যে ব্যাট ঘুড়িয়ে ছক্কা ও চার হাঁকানোর জন্য তিনি বেশ বিখ্যাত ছিলেন।

দল: ভারত জাতীয় ক্রিকেট দল

মোট আন্তর্জাতিক ম্যাচ: ৪২৪

সর্বমোট ছক্কা হাঁকান: ২৪৭

সর্বাধিক বিধ্বংসী ইনিংস: ১৫৮ বল মোকাবেলা করে ১৮৩ রান, অপরাজিত (ভারত বনাম শ্রীলংকা, ওয়ার্ল্ড কাপ ১৯৯৯)

১০. রিকি পন্টিং, অস্ট্রেলিয়া

পূর্ণ নাম রিকি থমাস পন্টিং। তিনি ১৯৭৪ সালের ১৯ ডিসেম্বর অস্ট্রেলিয়াতে জন্মগ্রহণ করেন। তিনি অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও অধিনায়ক। ইতিহাসের বিখ্যাত ক্রিকেটারদের মধ্যে তিনি অন্যতম। তার নেতৃত্ব ও অসাধারণ ব্যাটিং এর কারণেই ২০০৩ সালে ভারতকে হারিয়ে অস্ট্রেলিয়া বিশ্বকাপ জিতেছিল।

দল: অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দল

মোট আন্তর্জাতিক ম্যাচ: ৫৬০

সর্বমোট ছক্কা হাঁকান: ২৪৬

সর্বাধিক বিধ্বংসী ইনিংস: ১২১ বল মোকাবেলা করে ১৪০ রান, অপরাজিত (অস্ট্রেলিয়া বনাম ভারত, ওয়ার্ল্ড কাপ ২০০৩)