সড়ক পরিবহন আইনের ভেটিং সম্পন্ন, যাচ্ছে মন্ত্রণালয়ে

রাজধানীজুড়ে শিক্ষার্থীদের সড়ক অবরোধের মধ্যে সড়ক পরিবহন আইনের খসড়ার ভেটিং (পরীক্ষা-নিরীক্ষা) সম্পন্ন করার কথা জানিয়েছে আইন মন্ত্রণালয়। একই সঙ্গে এ সংক্রান্ত নথি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে।

বুধবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘সড়ক পরিবহন আইনের ভেটিং সম্পন্ন করেছে আইন মন্ত্রণালয়। আইনমন্ত্রী আনিসুল হক এ আইন ভেটিং সম্পর্কিত নথিতে অনুমোদন দিয়েছেন। নথিটি এখন সড়ক পরিবহন মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে।’

গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের বাস চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনার পর মন্ত্রিসভার নীতিগত অনুমোদনের প্রায় দেড় বছরের মাথায় গতি পেল সড়ক পরিবহন আইনটি।

গত বছরের ২৭ মার্চ ‘সড়ক পরিবহন আইন-২০১৭’ এর খসড়া নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। খসড়া আইনে বিভিন্ন অপরাধের জন্য কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে। তবে পরিবহন মালিক ও শ্রমিকরা এ খসড়া আইনের বিরোধিতা শুরু করে। যার প্রেক্ষাপটে আইনটি চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়নি।

এদিকে আজ বুধবার সকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ‘সড়ক পরিবহন আইন’ আগামী সপ্তাহে মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

এরপরই ভেটিং সম্পন্ন করার কথা জানালো আইন মন্ত্রণালয়।