বিপিএলে মাশরাফিকে নিয়ে নতুন খেলা, ঢাকা-কুমিল্লার টানাটানি!

ফুলকি ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবে মাত্র ওডিআই সিরিজ শেষ করেছে। এখনও দেশের মাটিতে পা রাখেননি তিনি। কিন্তু উইন্ডিজের মাটিতে বাংলাদেশকে জাদুতে আচ্ছন্ন করে ২-১ ব্যবধানে সিরিজ পকেটে জমা করেছেন মাশরাফি। এছাড়া ৩ ম্যাচের ওডিআই সিরিজে মাশরাফিই তিন বার প্রতিপক্ষের উদ্বোধনী জুটিতে ভাঙ্গন ধরান।

১ম ওয়ানডে ম্যাচে একটাই মাশরাফি উইন্ডিজের ৪ উইকেট শিকার করলেন আর শেষ ম্যাচে ব্যাট হাতে ২৫ বলে ৩৬ রান! দুর্দান্ত এই পারফর্মেন্স ছাড়াও তিনি শুধুই মাশরাফি, তাঁকে পেতে যেকোন দলই তৈরি। হউক সেটা তাঁর ক্যারিয়ারের পড়ন্ত বিকেল, সমস্যা নেই, মাশরাফি মানেই তো অনেক কিছু। যদিও তিনি বাংলাদেশের টি-টোয়েন্টি দলে নেই। তারপরও এই তারকাকে পেতে বিপিএলের আগামী আসরে ঢাকা গ্লাডিয়েটর্স আর কুমিল্লা ভিক্টোরিয়ান্স টানাটানি শুরু করে দিয়েছে। বিসিবি অন্দর মহলে মাশরাফিকে অনেক কথাই ভেসে ভেড়াচ্ছে।

বিসিবির পরিচালকের মধ্যে অনেকই বিপিএলের বিভিন্ন দলের সঙ্গে পর্দার আড়াল থেকে জড়িয়ে আছেন। যে যার জায়গা থেকে মাশরাফিকে নিজ দলে পেতে চেস্টা চালাচ্ছেন বলে ভেতরকার খবর জানা গেছে। যদিও প্রকাশে কেউ বিপিএলে মাশরাফিকে নিয়ে টানাটানির কথা স্বীকার করছেন না। ‘অন দ্য রেকর্ড’ না ‘অফ দ্য রেকর্ড’ অনেক কিছুই শোনা যাচ্ছে। ২০০৯ সালে ভারতের আইপিএলে কলকাতার হয়ে খেলা মাশরাফি ২০১২ সালে সহ পর পর দুই বার ঢাকার হয়ে বিপিএল মাঁতিয়েছেন।

২০১৬ সালে কুমিল্লার আর ২০১৭ সালে রংপুর-এর হয়ে বিপিএলে মাঠে নামেন নড়াইল এক্সপ্রেস। এবার কোন দলে যাচ্ছেন এই পেস তারকা? শোনা যাচ্ছে বিপিএলের নিয়ম অনুয়ায়ী ৪ জন পুরাতন খেলোয়াড় দল রেখে দিতে পারবে। সে হিসেবে রংপুর মাশরাফিকে রেখে দিতেই চাইছে। কিন্তু সমস্যা দাঁড়িয়েছে ঢাকা-কুমিল্লার মালিকপক্ষ তা চাইছে না। এই নিয়ম বদলে দিতে ঢাকা-কুমিল্লার মালিকপক্ষ বিপিএলের নির্বাহি কমিটিতে চাপ দিচ্ছে বলে জানা গেছে।

দুই দলের মালিকপক্ষই মাশরাফিকে চাইছে। যদি নিয়ম বদল নাও হয়, রংপুর যেন মাশরাফিকে ছেড়ে দেয় সরকারের উপর মহল থেকে এ ধরনের চাপ দিচ্ছে দুই দল। যদিও রংপুরের মালিকপক্ষও ফেলনা নয়, তাদের পকেটেও সরকারী মহলের ক্ষমতা প্রয়োগের শক্তি আছে বলে বিসিবি মহল থেকে জানা গেছে।

কিন্তু অক্টোবরের আগে বিপিএল নিলামের বিষয়ে বিসিবি বা বিপিএল নির্বাহি কমিটি প্রকাশ্যে কোন কথা বলবে না বলেও তথ্য মিলেছে। যা কিছু হচ্ছে, তা পর্দার আড়ালেই, টেবিলের নিচ দিয়ে যা হচ্ছে তা পরিস্কার হবে অক্টোবরে। দলগুলোর মালিকপক্ষে মুখ থেকে হয়তো বা অপ্রত্যাশিত ভাবে কোন আগাম খবর মুখ ফঁসকে বেরিয়েও যেতে পারে। আর আগ পর্যন্ত শুধু অপেক্ষা।