পৌরসেবা বিষয়ে সেবাগ্রহীতাদের সঙ্গে পৌর কর্তৃপক্ষের আলোচনা সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক)-সাভার এর সহযোগী গ্রুপ স্বচ্ছতার জন্য নাগরিক (স্বজন) এর উদ্যোগে সেবাগ্রহীতাদের সাথে পৌর কর্তৃপক্ষের মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার সাভার পৌরসভা মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সাভার পৌরসভার ০৯টি ওয়ার্ড থেকে সাধারণ সেবাগ্রহীতারা অংশগ্রহণ করেন। সভায় সভাপতিত্ব করেন সাভার পৌরসভার মেয়র হাজী আব্দুল গণি। সভায় সনাক সাভারের পক্ষ থেকে বক্তব্য রাখেন সনাক সাভার’র সভাপতি অধ্যাপক দীপক কুমার রায়। সভার লক্ষ্য ও উদ্দেশ্য বর্নণা করে স্বাগত বক্তব্য রাখেন স্বজন সমন্বয়কারী লায়ন মো: আমজাদ হোসেন। এ সময় সকল ওয়ার্ড থেকে নির্বাচিত কাউন্সিলরগন, সংরক্ষিত নারী কাউন্সিলরগণ, সনাক সদস্যবৃন্দ, স্বজন সদস্যবৃন্দ, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ সদস্যবৃন্দ এবং টিআইবি কর্মিবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা সঞ্চালনা করেন সনাক সদস্য ও সাভার প্রেস ক্লাবের সভাপতি সাংবাদিক গোবিন্দ আচার্য্য।

সভায় পৌরসভার বিভিন্ন ওয়ার্ড থেকে আগত সেবাগ্রহীতাগণ তাঁদের নিজ নিজ ওয়ার্ডের সমস্যা ও সম্ভাবনা সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন মেয়র ও কাউন্সিলরদের সামনে তুলে ধরেন। মেয়র ও কাউন্সিলরগণ সেবাগ্রহীতাদের সমস্যার কথা মনযোগ সহকারে শোনেন এবং বিভিন্ন কার্যক্রমের অগ্রগতি উল্লেখ করে সমাধানের আশাবাদ ব্যক্ত করে প্রশ্নের উত্তর প্রদান করেন। মেয়র ও কাউন্সিলরগণ সেবাগ্রহীতাদের সহযোগিতা ছাড়া কোন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন করা সম্ভব নয় উল্লেখ করে পৌরসভা কর্তৃক পরিচালিত সকল উন্নয়ন কার্যক্রম নিয়ম মেনে পরিচালনা করার প্রতিশ্রুতি দেন।

সেবাগ্রহীতাগণ তাঁদের সংশ্লিষ্ট ওয়ার্ডের বিভিন্ন রাস্তা-ঘাট, জলাবদ্ধতা ও পানি নিষ্কাশন, পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম, ড্রেনেজ ব্যবস্থা, স্যানিটেশন ব্যবস্থা, পৌরকর, জন্ম ও মৃত্যু নিবন্ধন, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, পৌরসভার দাপ্তরিক কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা, পৌরসভার উন্নয়ন কর্মকান্ড কর্তৃপক্ষ কর্তৃক নিয়মিত পরিদর্শন ও মানসম্পন্ন কাজ, ট্রেড লাইসেন্স প্রদানসহ বিভিন্ন নাগরিক সেবা সম্পর্কিত বিষয় নিয়ে তাঁদের সমস্যা সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন পৌর কর্তৃপক্ষের সামনে উপস্থাপন করেন।