আপনার স্ট্রোক হয়েছে! কিভাবে বুঝবেন? জেনে নিন

ফুলকি ডেস্ক: আপনি হয়তো জানেন না প্রতিদিন আপনার শরীরে এমন কিছু লক্ষণ প্রকাশ পায় যেগুলো আসলে অদূর ভবিষ্যতে স্ট্রোক হওয়ার পূর্বলক্ষণ। ভয়ানক স্ট্রোকের কারণে প্রতি বছর লাখ লাখ মানুষ মারা যায়। আবার কারও হয় প্যারালাইসিস আবার কেউবা মারা যায় স্ট্রোকজনিত মস্তিষ্কের রক্তক্ষরণে। বিশ্বখ্যাত এক লাইফস্টাইল পোর্টাল অবলম্বনে চলুন জেনে নিই স্ট্রোকের পূর্বলক্ষণগুলো কী কী। এগুলো জানিয়েছেন ইউনিভার্সিটি অব মায়ামি নর্থ স্কুল অব মেডিসিনের অধ্যাপক ও পৃথিবী বিখ্যাত স্ট্রোক স্পেশালিস্ট র‌্যালফ স্যাকো।

১. দেখার সমস্যা যেমন একটা জিনিসকে দুইটা দেখা, চোখে কম দেখা-এই লক্ষণগুলো অনেকে এড়িয়ে যান ক্লান্তি কিংবা বয়সের দোহাই দিয়ে। ডাক্তাররা বলেন, এগুলো স্ট্রোকের পূর্বলক্ষণ হতে পারে।

২. ঘুম থেকে হাত অবশ অবশ লাগে। প্রাথমিকভাবে আমরা ভাবি উল্টোভাবে শুয়ে থাকার কারণে এরকম ঘটে থাকে। এটা অনেকাংশে সত্যি। তবে এই হঠাৎ হাত অবশ হয়ে যাওয়া স্ট্রোক হওয়ার ইঙ্গিতও দিতে পারে।

৩. কথা জড়িয়ে গেলে আমরা বলি, অনেকগুলো অ্যান্টিবায়োটিক ওষুধ খেয়েছি এজন্য এরকম হচ্ছে। ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে এরকম হতেই পারে। যদি তা নয়, তাহলে কথা জড়িয়ে যাওয়া স্ট্রোকের একটি পূর্বলক্ষণ। এর পাশাপাশি মুখটা যদি হালকা বেঁকে যায় তাহলে অবহেলা না করে ডাক্তারের শরণাপন্ন হোন।

৪. হঠাৎ করে শরীর কাঁপতে শুরু করলে, ঠিকভাবে হাঁটতে অসুবিধা হলে অথবা আকস্মাৎ চোখে অন্ধকার দেখা- এগুলো স্ট্রোকের পূর্বলক্ষণ হতে পারে। তবে অতিরিক্ত মদ্যপান করলেও এই সমস্যাগুলো দেখা দিতে পারে।

৫. অনেকেই ভুগে থাকেন মাথা ব্যথায়। মাইগ্রেনের সমস্যা থাকলে এক কথা। নতুবা হঠাৎ করে হওয়া মাথা ব্যথাকে স্ট্রোক হওয়ার পূর্বলক্ষণ হিসেবে বিবেচনা করতে হবে।