সব ফরম্যাটে ব্যর্থ, তারপরও স্কোয়াডে সৌম্য!

চলতি বছর এপ্রিলে ঢাকা প্রিমিয়ার লিগে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন জাতীয় দলের ওপেনার সৌম্য সরকার। এটিই তার চলিতি বছরের এখন পর্যন্ত সর্বশেষ সেঞ্চুরি, এরপর আর ভালো করতে দেখা যায়নি এই হার্ডহিটার ওপেনারকে।

বিসিএলে সাউথ জোনের হয়ে খেলেছিলেন কিন্তু সেখানেও ব্যর্থ। জাতীয় দলের সঙ্গে উড়ে গিয়েছিলেন দেরাদুনে সেখানেও আফগানদের সঙ্গে ব্যর্থ। জাতীয় দল হোক কিংবা ‘এ’ দল, যথারীতি ব্যর্থ সৌম্য সরকার! তবুও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি স্কোয়াডে তিনি।

তাতে একটু জানার ইচ্ছা জাগে সৌম্য কেন আবার জাতীয় দলের স্কোয়াডে? এ নিয়ে দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলছেন, ‘কন্ডিশন বিবেচনায় তাকে দলে নেয়া। তিনি আরও বলেন, ও দীর্ঘদিন ধরে ফর্মে নেই। প্রায় আট মাসেরও বেশি সময় ধরে রান পাচ্ছে না কিন্তু বিদেশের মাটিতে সে একেবারেই খারাপ খেলে না। আশা করি ওয়েস্ট ইন্ডিজ আর যুক্তরাষ্ট্রের মতো বাউন্সি আর পেস উইকেটে ভাল কিছু করতে পারবে।’

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে যোগ দিতে সৌম্যর সাথে আরেক অল-রাউন্ডার আরিফুল হকও আছেন ক্যারিবীয় দ্বীপে। আগামী ৩১শে জুলাই ক্যারিবিয়দের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। সিরিজের প্রথম ম্যাচটি সেন্ট কিটসে বাংলাদেশের সময় ভোর সাড়ে ছয়টায় শুরু হবে।

এখন দেখার বিষয় ব্যার্থ সৌম্য দলে জায়গা পাবে কি? পেলও ব্যাট হাতে নিজেকে প্রমান করতে পারবে কি?