যে দুই দেশের বিপক্ষে এখনো জিততে পারেনি টাইগাররা

ফুলকি ডেস্ক: ‘দ্য টাইগার” নাম নিয়ে ১৯৭৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ট্রফিতে অংশগ্রহণ করার মাধ্যমে বাংলাদেশ দল আন্তর্জাতিক ক্রিকেটে সর্বপ্রথম আত্মপ্রকাশ করে। সেবারের টুর্ণামেন্টে চার ম্যাচের দু’টিতে তারা হেরে যায় এবং দু’টিতে জয়লাভ করে।

আর তার ঠিক সাত বছর পর ১৯৮৬ সালের ৩১ মার্চ পাকিস্তানের বিপক্ষে এশিয়া কাপে সর্বপ্রথম একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করে বাংলাদেশ। আর ১৯৯৭ সালে বাংলাদেশ আইসিসি ট্রফি জেতে মাধ্যমে বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণের সুযোগ পায়। ১৯৯৯ সালের বিশ্বকাপ ক্রিকেট প্রথমবারের মতো অংশগ্রহণ করেই পাকিস্তান এবং স্কটল্যান্ডকে পরাজিত করে।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করার পর দীর্ঘ ২২ ম্যাচ পরাজয়ের পর প্রথম জয় পায় ১৯৯৮ সালে। মোঃ রফিকের অসাধারণ নৈপুণ্যে (৭৭ রান ও ৩টি উইকেট) কেনিয়ার বিপক্ষে ভারতে অনুষ্ঠিত খেলায় বাংলাদেশ এই জয়লাভ করে। আতহার আলী খান-মোহাম্মদ রফিক জুটি ১৩৭ রান গড়েছিল। আতহার আলী খান করেন ৪৭ রান।

এরপর বাংলাদেশের সাফল্য একটু একটু করে বাড়তে থাকে। প্রতিপক্ষ দলকে দু্’একটি করে ম্যাচে হারাতে পারালে সিরিজে জেতা হয়নি। তবে সে অপেক্ষার প্রহর শেষ হয় ২০০৫ সালে। সর্বপ্রথম জিম্বাবুয়ে বিপক্ষে ২০০৫ সালে দেশের মাটিতে জিম্বাবুয়েকে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজে ৩-২ ব্যবধানে হারায় স্বাগতিক বাংলাদেশ। বিদেশের মাটিতে প্রথম যাত্রা শুরু হয় ২০০৬ সালে। কেনিয়ার মাটিতে কেনিয়াকে ৩-০ ব্যবধানে হারিয়ে বিদেশের মাটিতে সিরিজ জয়ের যাত্রা শুরু করে।

যদিও বাংলাদেশ দলের বিদেশের মাটিতে শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে তেমন সাফল্য ছিলনা। সেই সাফল্য ধরা দিল ২০১৮ সালে ২৮ জুলাই ওয়েস্ট ইন্ডিজ বিপক্ষে। যদিও ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ তে এর আগে তাদের মাটিতে ধোলাই করেছে ঠিকই কিন্তু পুর্ণ শক্তিশালী দল ছিলনা। এখন পর্যন্ত বাংলাদেশে ওয়ানডে সাফল্যে সংখ্যা ১১০ টি। সর্ব শেষ জয় ওয়েস্ট ইন্ডিজ বিপক্ষে তাদের মাটিতে। ১৮ রানে ওয়েস্ট ইন্ডিজ হারায় বাংলাদেশে আর সাথে সাথে বিদেশের মাটিতে ৫ম সিরিজ জিতে।

একে একে সব শক্তিশালী প্রতিপক্ষের সাথে ওয়ানডে ম্যাচে জিতলেও এখন দু্টি শক্তিশালী দেশের সাথে দেশে বা বিদেশে মাটিতে ওয়ানডে সিরিজ জেতা হয়নি বাংলাদেশের। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সাথে ওয়ানডে ম্যাচ জিতলেও কোন সিরিজ জেতা হয়নি। অস্ট্রেলিয়া বিপক্ষে ২০ ম্যাচে একটি সাফল্য, ১৮ পরাজয় ও একটি ম্যাচ টাই।

অন্যদিকে ইংল্যান্ড সাথে ওয়ানডে ম্যাচ জিতেছে ৪ টি ম্যাচে হেরেছে ১৬ টি। মোট ম্যাচ খেলেছে ২০টি। ফলে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ছাড়া সব বিশ্ব চ্যাম্পিয়ন দলের সাথে সিরিজ জিতেছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড এখনও সিরিজ জেতা হয়নি টা্‌ইগারদের।