বিমানবন্দরের মসজিদে ৫৭ স্বর্ণবারসহ কর্মচারী আটক

স্টাফ রিপোর্টার : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের মসজিদ থেকে ৫৭ টি স্বর্ণের বারসহ ৩ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে একজন সিভিল অ্যাভিয়েশনের কর্মচারী। রোববার সকালে এ ঘটনা ঘটে। ঢাকা কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার (প্রিভেন্টিভ) অথেলো চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা কাস্টমস হাউসের একটি দল সকালে শাহজালাল বিমানবন্দরের তৃতীয় তলায় লাউঞ্জ এলাকায় অবস্থান নেয়। পরবর্তীতে তৃতীয় তলায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ‘এয়ার লাউঞ্জের’ পাশে মসজিদের মধ্যে সিভিল অ্যাভিয়েশন কর্মচারী মো. জামাল উদ্দিন পাটওয়ারী এবং দুই যাত্রী মোহাম্মদ একরামুল হক ও জাহিদুল হক সালমান ভূঁইয়াকে স্বর্ণ হস্তান্তরের সময় আটক করা হয়।

কাস্টমস হাউস সূত্রে জানা গেছে, ওই দুই যাত্রী দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮২ ফ্লাইটে ঢাকায় এসে স্বর্ণসহ মসজিদে প্রবেশ করেন এবং স্বর্ণ হস্তান্তরের জন্য নামাজের ভঙ্গিমায় অপেক্ষা করতে থাকেন। পরবর্তীতে সিভিল অ্যাভিয়েশন কর্মচারী মো. জামাল উদ্দিন পাটওয়ারী মসজিদে স্বর্ণ গ্রহণের জন্য প্রবেশ করেন। পরবর্তীতে ৩ জনকে কাস্টমস হলে নিয়ে আসা হয় এবং বিভিন্ন সংস্থার উপস্থিতিতে ব্যাগের মধ্যে রক্ষিত সিগারেটের প্যাকেটের মধ্যে হলুদ স্কচটেপে মোড়ানো অবস্থায় ১০ তোলা ওজনের ৫৭টি স্বর্ণবার উদ্ধার করা হয়, যার মোট ওজন ৬ কেজি ৬৩০ গ্রাম।

আটক স্বর্ণের আনুমানিক বাজার মূল্য প্রায় ৩ কোটি ৩২ লাখ টাকা। সূত্র জানায়, সিভিল অ্যাভিয়েশন কর্মচারী মো. জামাল উদ্দিন পাটওয়ারী ‘ক্লিনিং শিফট ইনচার্জ’ হিসেবে বিমানবন্দরে কর্মরত। নিয়ম অনুযায়ী কর্মরত থাকা অবস্থায় একজন কর্মচারীর নিকট একটি ডি-পাস থাকার কথা থাকলেও তার কাছে ২টি ডি-পাস পাওয়া যায়। এ ঘটনায় শুল্ক আইন, ১৯৬৯ এবং বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ অনুযায়ী আটকদের বিরুদ্ধে মামলা দেয়া হবে।