জেনে নিন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা

ফুলকি ডেস্ক: আপনি যত বড় তারকাই হন না কেন শিক্ষার বিকল্প নেই। বাংলাদেশ জাতীয় দলের অনেক ক্রিকেটারই ব্যাট-বল হাতে দুর্দান্ত হলেও পরাশুনায় মোটেই ভালো ছিলনা তারা। আবার অনেকরই ব্যাট-বলের সাথে কলমটাও অনেক ভালো চলতো। পড়ালেখাতেও যারা ছিলেন সেরা। তবে চলুন জেনে নেয়া যাক শীর্ষ ক্রিকেটারের শিক্ষাগত যোগ্যতা…

মাশরাফি মুর্তাজা:

বাংলাদেশ দলের বর্তমান ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি মুর্তাজার ক্রিকেটীয় মেধা কেমন তা আমাদের সবারই জানা। ক্রিকেট মাঠে অনেক চতুরতার পরিচয় দিয়ে চলেছেন তিনি। তবে মাঠের সাথে তার পড়াশুরনার মেধাও ছিল দারুণ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিভাগে ভর্তি হয়েছিলেন। কিন্ত খেলায় মনোযোগ দিতে গিয়ে সর্টিফিকেট নিয়ে বের হবার সুযোগ তিনি পাননি।

মুশফিকর রহিম:

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমের মেধা সম্পর্কে অনেকরই হয়তো জানা আছে। পড়াশুনাতে যিনি ছোটবেলা থেকেই ছিলেন অনেক মেধাবী। ব্যাট-বলের সাথে তার কলমটাও চলতো অনেক ভালো। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন তিনি। এখন এমফিলে অধ্যয়নরত আছেন।

মুস্তাফিজুর রহমান:

কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান যে বল হাতে কতটা ভয়ঙ্কর তা কারোই অজানা নয়। একের পর এক কাটার,স্লোয়ার, ইউর্কারে ব্যাটসম্যানদের বোকা বানানোই যার কাজ। কিন্তু পড়াশুনায় ছিলেন তিনি একেবারে নিষ্প্রভ। ছোটবেলা থেকে তার ধ্যান-জ্ঞ্যান জুড়ে ছিল শুধুই ক্রিকেট। পঞ্চম শেণী পর্যন্ত পড়ার পরে আর বিদ্যালয়মুখী হননি কাটার মাস্টার।

রুবেল হোসেন:

বল হাতে দুর্দান্ত রুবেল হোসেনও ছিলেন কাটার মাস্টারের মতই। ছোট বেলা থেকে তারও ধ্যান-জ্ঞ্যান জুড়ে ছিল ক্রিকেট। পড়াশুনায় মন ছিলনা তার কখনই। তিনিও পঞ্চম শ্রেণীর পরে আর স্কুলে যাননি।

সাব্বির রহমান:

বাংলাদেশ দলের ব্যাড বয় হিসেবে পরিচিত সাব্বিরের ও পড়াশুনায় মন ছিলনা তেমন। নিজের এস.এস.সি পরীক্ষা চলাকালীন ঢাকায় খেলার জন্য পরীক্ষা বাড়ি থেকে পালিয়ে চলে এসেছিলেন তিনি। যার জন্য তাকে পরীক্ষা দিতে হয়েছিল পরের বছর। তবে খেলার সাথে পড়াশুনাটাকেও চালিয়ে গিয়েছিলেন পরিবারের চাপে। আমেরিকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে বিবিএ ডিগ্রী নেন তিনি।

সৌম্য সরকার:

দীর্ঘদিন অফ-ফর্মে থাকা বাংলাদেশ দলের এই হার্ডহিটিং ওপেনার বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) পড়াশুনা করছেন। তিনি এখন একটি প্রাইভেট ইউনিভর্সিটি থেকে বিবিএ করছেন।

সাকিব আল হাসান:

পড়াশুনায় তেমন মন ছিলনা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। কোচিং,স্কুল বাদ দিয়ে ক্রিকেট খেলে বেড়ানোই ছিল যার কাজ। তবে লেখাপড়াটা চালিয়ে গিয়েছেন তিনি। আমেরিকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর ডিগ্রী নিয়েছেন তিনি।

তামিম ইকবাল:

চট্টগ্রামের বিখ্যাত খান পরিবারের ছেলে তামিম ইকবাল খান। ছোট বেলা থেকেই পড়েছেন চট্টগ্রামের নামকরা ইংলিশ মিডিয়াম স্কুলে। তিনিও বিবিএ ডিগ্রী নিয়েছেন।

তাসকিন আহমেদ:

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বিবিএ করছেন বাংলাদেশ দলের এই স্পিডস্টার তাসকিন আহমেদ।

মেহেদী হাসান মিরাজ:

বরিশালে জন্ম হলেও ১৬ বছর থেকে খুলনাতেই থাকেন মিরাজের পরিবার। ছোটবেলা থেকেই পড়ালেখা ছেড়ে খেলাধুলা করতেন। ক্রিকেটই তার ধ্যান-জ্ঞান ছিল। তােই পড়ালেখা বেশি দূর করা হয়ে ওঠেনি। এর জন্য বাবার হাতে অনেক মারও খেয়েছেন তিনি।