কাল তিন সিটির নির্বাচন, ৪৪ প্লাটুন বিজিবি মোতায়েন

সোমবার অনুষ্ঠিত হচ্ছে রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন। ইতোমধ্যে শনিবার মধ্যরাত থেকে বন্ধ হয়ে গেছে সব ধরনের প্রচার-প্রচারণা।

এদিকে, তিন সিটি নির্বাচন আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৪৪ প্লাটুন সদস্য মোতায়েন করা হয়েছে।

এছাড়াও, এসব এলাকায় রবিবার রাত ১২টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত মোটর সাইকেল এবং সোমবার দিনগত রাত ১২টা থেকে মঙ্গলবার পর্যন্ত অ্যাম্বুলেন্স, ডাক বিভাগ, ফায়ার সার্ভিস ও সিটি করপোরেশেনের ময়লাবাহী গাড়িগুলো ছাড়া অন্য সব যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ নির্দেশনার লঙ্ঘন হলে ৬ মাস থেকে ৭ বৎসর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে বলেও জানানো হয়েছে।

আজ থেকে মঙ্গলবার পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবে। পুলিশ, বিজিবি, র্যা ব, নির্বাহী-বিচারিক হাকিমসহ মোবাইল-স্ট্রাইকিং ফোর্স নির্বাচনকালীন দায়িত্বে থাকবেন।

এরই ধারাবাহিকতায় শনিবার দুপুর থেকে তিন সিটিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ৪৪ প্লাটুন বিজিবি মোতায়ন করা হয়েছে।

এর মধ্যে রাজশাহী সিটি করপোরেশন এলাকায় ১৫ প্লাটুন, বরিশাল সিটি করপোরেশন এলাকায় ১৫ প্লাটুন এবং সিলেট সিটি করপোরেশন এলাকায় ১৪ প্লাটুন বিজিবি মোতায়ন করা হয়েছে।

এছাড়া ভোটের দিন সাধারণ কেন্দ্রে ২২ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২৪ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

রাজশাহী সিটিতে মোট ভোটার ৩ লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৫৬ হাজার ৮৫ জন ও মহিলা ১ লাখ ৬২ হাজার ৫৩ জন। ভোট কেন্দ্র ১৩৮টি ও ভোট কক্ষ ১ হাজার ২৬টি। এ সিটিতে মেয়র প্রার্থী মোট ৫ জন।

বরিশাল সিটিতে মোট ভোটার ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন ও মহিলা ১ লাখ ২০ হাজার ৭৩০ জন। ভোট কেন্দ্র ১২৩টি ও ভোট কক্ষ ৭৫০টি। এ সিটিতে মেয়র প্রার্থী মোট ৬ জন।

সিলেট সিটিতে মোট ভোটার ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ৪৪৪ জন ও মহিলা ১ লাখ ৫০ হাজার ২৮৮ জন। ভোট কেন্দ্র ১৩৪টি ও ভোট কক্ষ ৯২৬টি। এ সিটিতে মেয়র প্রার্থী মোট ৭ জন।