শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবি

স্টাফ রিপোর্টার : গার্মেন্টস শ্রমিকদের মজুরি নিয়ে তামাশা এবং ষড়যন্ত্র বন্ধ করে ১৬ হাজার টাকা ন্যূনতম মজুরি করার দাবি জানিয়েছে গার্মেন্টস সেক্টরের দুটি ফেডারেশন। শুক্রবার (২৭ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ও একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এ দাবি জানায়।

মানববন্ধনে বক্তারা বলেন, শ্রমিক সংগঠনের মতামতকে উপেক্ষা করে শ্রমিক প্রতিনিধি কর্তৃক ১২ হাজার টাকা মজুরির প্রস্তাব দেওয়ার মাধ্যমে সকল শ্রমিক সংগঠন এবং শ্রমিকদের বিক্ষোভ করার অপচেষ্টা করা হচ্ছে। একই সাথে ২০১৩ সালের মজুরি বোর্ড অনুযায়ী বর্তমানে সর্বনিম্ন ৬ হাজার ৪০০ টাকার বেশি হওয়ার কথা, সেখানে মালিকপক্ষের ৬ হাজার ৩৬০ টাকা প্রস্তাব দেওয়াকে মজুরি কমানোর শামিল।

গার্মেন্টস শ্রমিকদের মজুরি বোর্ড গঠন সহ মজুরি বোর্ডের দাখিলকৃত উপস্থাপনা একটি তামাশা বলে উল্লেখ করে বক্তারা বলেন, মজুরি বোর্ডে শ্রমিক প্রতিনিধি হিসেবে সেই সেক্টরের শ্রমিক সংগঠন এবং সবচাইতে বেশি সংখ্যক শ্রমিকদের প্রতিনিধিত্বকারী সংগঠন থেকে হবার কথা, কিন্তু মজুরি বোর্ডে যাকে প্রতিনিধি নিয়োগ দেওয়া হয়েছে তিনি গার্মেন্টস সেক্টরের কোন সংগঠনের সাথে যুক্ত নন।

তারা আরও জানায়, সকল শ্রমিক সংগঠন যেখানে ন্যূনতম মজুরি দাবি করেছে ১৬ হাজার টাকা, সেখানে শ্রমিক প্রতিনিধি প্রস্তাব দাখিল করেছে ১২ হাজার ২০ টাকা, যা সম্পূর্ণ অযৌক্তিক এবং অনৈতিক। এ সময় তারা দেশের অর্থনীতির মূল চাবিকাঠি এবং সবচেয়ে লাভজনক শ্রমিকদের মজুরি নিয়ে এ ধরনের তামাশা বন্ধ করে যোক্তিক মজুরি নির্ধারণের দাবি জানায়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান, মো. রফিকুল ইসলাম, কবির হোসেন প্রমুখ।