অভিনব কায়দায় যৌন হয়রানির বিরুদ্ধে বাংলাদেশী মেয়ের প্রতিবাদ

ফুলকি ডেস্ক: এবার যৌন হয়রানীর বিরুদ্ধে অভিনব পন্থায় প্রতিবাদ বার্তা পৌছে দিচ্ছে বাংলাদেশী মেয়ে জিনাত জাহান নিশা। তিনি খোঁপার কাঁটাকে ব্যবহার করছেন যৌন হেনস্থার প্রতিবাদে বার্তা পৌছে দিতে। তার তৈরি খোঁপার কাঁটায় লেখা, ‘গা ঘেঁষে দাঁড়াবেন না।’ রাস্তাঘাট বা যানবাহনে মেয়েদের যে ভাবে প্রতিদিন হয়রানির মুখে পড়তে হয়, তার বিরুদ্ধে বার্তা দেয়ার জন্যই এই অভিনব ভাবনা। সেখানে স্লোগান দেয়া হচ্ছে, ‘হোক প্রতিবাদ খোঁপার কাঁটায়’।

এই প্রতিবাদী খোঁপার কাঁটার ডিজাইনার নিশা পড়াশুনা শেষ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে। ফ্যাশনের সঙ্গে প্রতিবাদের যোগসূত্র ঘটানোর চিন্তা থেকেই তিনি খুঁজে বের করেছেন এই ডিজাইন। নিশা বলেন, ‘রাস্তাঘাটে মেয়েদের হয়রানির সঙ্গে আমরা যেন পরিচিত হয়ে গিয়েছি। বহু বার অস্বস্তিকর অভিজ্ঞতার মুখোমুখি আমি নিজেও হয়েছি। তারই প্রতিবাদ তুলে ধরতে চেয়েছি খোঁপার কাঁটায়।’

তবে এর আগেও ‘থামুন’ লেখা আংটি, দুল, পেনড্যান্ট বানিয়েছিলেন নিশা। যদিও তিনি বলছেন, ‘খোঁপার কাঁটায় লিখেই সব সমস্যার সমাধান হবে না। কিন্তু আওয়াজ তো তুলতে হবে।’ ইতিমধ্যেই এই অভিনব খোঁপার কাঁটার জন্য প্রচুর সাড়া পাচ্ছেন তিনি।