সাভারে শ্রমজীবি শিশুদের জন্য হেলথ্ ক্যাম্প অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এ ভার্কের (ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার) উদ্যোগে শ্রমজীবি শিশুদের জন্য হেলথ্ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। সুবিধাবঞ্চিত শিশুদের স্বাস্থ্য পরিক্ষা করে সুস্থভাবে জীবন যাপন করার জন্যই হেলথ্ ক্যাম্প-এর আয়োজন করা হয়।

মঙ্গলবার সকালে হেলথ্ ক্যাম্প উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ আমজাদুল হক।

এসময়ে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আবাসিক মেডিকেল অফিসার ডা: মো: জাহিদুর রহমান, দৈনিক বাংলাদেশ প্রতিদিন-এর সাভার প্রতিনিধি মো: নাজমুল হুদা, ভার্কের প্রশিক্ষণ ও যোগাযোগ সেকশনের পরিচালক সুভাষ চন্দ্র সাহা, প্রজেক্ট ম্যানেজার বাবুল মোড়লসহ হাসপাতালের অন্যান্য চিকিৎসকবৃন্দ।

এই হেলথ্ ক্যাম্প-এর মাধ্যমে প্রায় ৩শত শিশুর স্বস্থ্য পরিক্ষা করা হবে এবং হাসপাতাল থেকে ঔষধ প্রদান করা হবে।

উল্লেখ্য, ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার (ভার্ক) সাভার উপজেলায় (সাভার পৌরসভা, তেতুঁলঝোড়া, ধামসোনা ও পাথালিয়া ইউনিয়ন) টিডিএইচ নেদারল্যান্ডস-এর আর্থিক সহযোগিতায় ২০১২ সাল থেকে ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োজিত শিশু সুরক্ষার জন্য বিভিন্ন ধরণের কার্যক্রম বাস্তবায়ন করে আসছে, যা সরকারের ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন পরিকল্পনা ও সরকারের বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষাকে সফল করার জন্য সহায়ক ভূমিকা পালন করছে।

সেইসাথে ভার্ক সুবিধাবঞ্চিত, ঝুঁকিপূর্ণ শ্রমে ও গৃহকর্মে নিয়োজিত ১৪০০জন শিশুদের নিয়ে ৪০টি স্কুলের মাধ্যমে শিশুদের উন্নয়নের জন্য শিক্ষা, স্বাস্থ্য ও জীবন দক্ষতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।