কম্পিউটারের গতি বাড়াতে কি করবেন? জেনে নিন কার্যকরী কিছু টিপস

ফুলকি ডেস্ক: নতুন কম্পিউটার কিনেছেন? কেনার প্রথমদিকে নতুন শ্বশুর বাড়ির মতোই কম্পিউটার আপনাকে খাতির যত্ন করবে। তারপর একসময় ধীরে ধীরে কম্পিউটারের গতি কমতে থাকবে। একসময় দেখা যাবে, একটি ফোল্ডার ওপেন করার পর খুলতে এতোটাই সময় লাগে যে, এই সময়ে আপনার একটা ভালো ঘুম হয়ে যায়। তবে কম্পিউটারের গতি বাড়ানো যায় বেশ কিছু বিষয় খেয়াল রাখলে। চলুন জেনে নিই তেমন কিছু কায়দা-কানুন:

১. কম্পিউটারে কখনও থিম, অ্যানিমেটেড ওয়ালপেপার ইন্সটল করা উচিত নয়। থিম কম্পিউটারকে অনেক স্লো করে দেয়।

২. রিসাইকেল বিন সব সময় ফাঁকা রাখুন। রিসাইকেল বিনে কোনও ফাইল রাখবেন না।

৩. Start থেকে Run-এ ক্লিক করে একেক করে Prefetch, temp, %temp%, cookies, recent লিখে ok করুন। ফোল্ডারগুলো খুললে সবগুলো ডিলিট করে ফেলুন। কিছু সময় পরপর Start থেকে Run-এ ক্লিক করে tree লিখে ok করুন। এতে র‌্যামের কার্যক্ষমতা বাড়বে।

৪. My Computer খুলে সি ড্রাইভের ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Properties-এ যান। তারপর Disk Cleanup এ ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন। নতুন উইন্ডো এলে বাম পাশের সবগুলো বক্সে টিক চিহ্ন দিয়ে ok করুন। এভাবে প্রত্যেকটি ড্রাইভ ক্লিন করতে পারেন।

৫. ভাইরাসের কারণে পিসি স্লো হয়ে যেতে পারে। এজন্য নিয়মিত ভাইরাস স্ক্যান করুন। অ্যান্টি ভাইরাস ব্যবহার করতে পারেন। তবে ভুলেও এক পিসিতে একাধিক অ্যান্টি ভাইরাস ব্যবহার করবেন না।

৬. অতিরিক্ত ধুলাবালির জন্য কম্পিউটার স্লো হয়ে যেতে পারে। এজন্য মাসে অন্তত একবার হলেও সিপিইউ খুলে এর ধুলাবালি পরিষ্কার করা উচিত।

৭. সি ড্রাইভের অপ্রয়োজনীয় ডাটা অন্য ড্রাইভে রাখুন।

৮. অপ্রয়োজনীয় সফটওয়্যার পিসি থেকে আনইন্সটল করে ফেলুন। অপ্রয়োজনীয় সফটওয়্যার থেকে পিসি স্লো হতে পারে।

৯. আপনার কম্পিউটার এর ভার্চুয়াল মেমোরি বাড়িয়ে রাখুন।

১০. ১ মাস পরপর আপনার ইন্টারনেট ব্রাউজিং হিস্টোরি এবং কুকিস মুছে ফেলুন। তাতে আপনার ব্রাউজারের গতি বাড়বে। একসাথে ব্রাউজারে বেশি ট্যাব খুলে রাখবেন না। যে ট্যাবটি দরকার শুধু সেটিই খুলুন। কাজ শেষ হলে পুরনোটা কেটে আবার নতুন একটি খুলুন। আর ব্রাউজারে অ্যাডস অন ব্যবহার করবেন না।

১১. মাসখানেক পর পর কম্পিউটারের র‌্যাম খুলে পরিষ্কার করে আবার লাগান, তাতে মাঝে মাঝে রিস্টার্ট হওয়া কিংবা ডিসপ্লে না আসার সমস্যা কমবে।

১২. অটোমেটিক আপডেট এবং ফায়ারওয়াল অফ করে রাখুন।

১৩. যেসব প্রোগ্রাম কিংবা সফটওয়্যার ব্যবহার করবেন না, এগুলো একেবারে ক্লোজ করে রাখুন। কারণ ক্লোজ না করলে এই প্রোগ্রাম কিংবা সফটওয়্যারগুলো আপনার পিসির র‌্যামের জায়গা দখল করে আপনার পিসিকে স্লো করে রাখবে।

১৪. সবসময় নিজের কম্পিউটার কিংবা ল্যাপটপ খুলে রাখতে নেই। আপনার কম্পিউটার নিয়মিত বন্ধ রাখার অভ্যাস করুন।

১৫. বড় সাইজের ফাইল কম্পিউটার থেকে সরিয়ে ফেলুন।

১৬. কম্পিউটারের গতি বাড়ানোর সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে ভালো কনফিগারেশনের কম্পিউটার কেনা।