হতে পারে কঠোর শাস্তি স্মার্ট কার্ড বিতরণে দুর্নীতি, ইসির অসন্তোষ

স্টাফ রিপোর্টার : দেশের বিভিন্ন স্থানে স্মার্ট কার্ড বিতরণের সঙ্গে সংশ্লিষ্টরা দুর্নীতিতে জড়িয়ে পড়ায় অসন্তোষ প্রকাশ করেছে নির্বাচন কশিমন (ইসি)। সম্প্রতি ইসির মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে এক সভায় এ অসন্তোষ প্রকাশ করেন ইসির সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, স্মার্ট কার্ড বিতরণ নিয়ে যারা দুর্নীতিতে জড়িয়ে পড়ছে তাদের জন্য কঠোর শাস্তির ব্যবস্থা করবে ইসি। সে ক্ষেত্রে জেল জরিমানাও করা হবে বলে জানিয়েছেন ইসির সচিব।

সূত্র জানায়, দেশের বিভিন্ন স্থানে সাধরণ নাগরিকদের স্মার্ট কার্ড দেওয়ার নামে হয়রানি করা হচ্ছে। ঢাকা ছাড়া বিভিন্ন এলাকায় স্মার্ট কার্ড মিলছে না এমনও অভিযোগ পাওয়া গেছে। এছাড়া প্রতিটি স্মার্ট কার্ড ৫০০ থেকে ৩ হাজার টাকা ঘুষ নেওয়ার অভিযোগ রয়েছে। কোন কারণ ছাড়া দিনের পর দিন হয়রানির শিকার হচ্ছে সাধারণ মানুষ। এসব আভিযোগের প্রেক্ষিতে ইসি মাঠ পর্যায়ে চিঠি দিয়েছে।

নির্বাচন কর্মকর্তারা জানান, বিদেশিদের সঙ্গে চুক্তি বাতিল হওয়ায় বাংলাদেশের দক্ষ জনবল দিয়ে প্রতিদিন নতুন ৭০ থেকে ৮০ হাজার স্মার্ট কার্ড প্রিন্ট হচ্ছে, যা আগের থেকে ১০ গুণ বেশি। উল্লেখ্য, দেশে বির্তমানে ১০ কোটি ৪৩ লাখের বেশি ভোটার রয়েছে। এর মধ্যে ৯ কোটি ভোটারকে স্মার্ট কার্ড দেওয়ার কথা ইসির।