গেইলকে সামলাতে দলে আসছেন সোহাগ গাজী!

ফুলকি ডেস্ক: তরুণ অফস্পিনার নাঈম হাসান তো ভালোই কাজ চালাচ্ছেন। আগের ম্যাচেও ৪২ রান খরচায় পেয়েছেন ৩ উইকেট। তাহলে কেনো সোহাগ গাজী। তবে কি গেইল বধে আবার সোহাগ গাজীর শরণাপন্ন হওয়া? সেই কবে ঘরের মাঠে ক্রিস গেইলকে বধ করেছিলেন সোহাগ গাজী, সেই কথা চিন্তা করে এবার ক্যারিবীয়দের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নেয়ার চিন্তা এই অফস্পিনারকে?

গেইল বধে সোহাগ গাজীই ‘সেরা থেরাপি’; এমন চিন্তাই যদি থেকে থাকে তাহলে শ্রীলংকা ‘এ’ দলের বিপক্ষে ওয়ানডে সিরিজের শুরু থেকেই তাকে খেলানো হলো না কেনো। এটা কি অদূরদর্শিতা না সিদ্ধান্তহীনতা। এমনিতেই সময় খারাপ, ক্রিকেটারও নেই ছন্দে। জয়ের বদলে পরাজয়ই এখন বেশিরভাগ সময়ের সঙ্গী। সেই দলকে ফর্মে ফেরাতে যে মাঠ ও মাঠের বাইরের কাজকর্মে সুক্ষ্মদর্শিতার ছাপ রাখা জরুরি। সেই সম্মিলিত প্রচেষ্টাই নেই।

ক্রিকেটাররা যেমন যে যার যার মতো ছন্নছাড়া, দলগঠন-দল পরিচালনার কাজেও কেমন যেনো অপেশাদারিত্বের ছাপ। যেকোন সফর, সিরিজ বা টুর্নামেন্টের আগে পরিবেশ ও প্রতিপক্ষ দলের কথা মাথায় রেখে দল নির্বাচন, একাদশ সাজানো, লক্ষ্য-কৌশল নির্ধারণ তথা ছক কষা প্রথম কাজ। সেই কাজগুলো আজ-কাল কেনো যেনো এলেমেলো। এই কাজগুলো আরও সুবিন্যস্ত, সাজানো-গোছানো ও পরিকল্পিত হওয়া খুব জরুরী।