‘জুয়া খেলে বিশ্বকাপ জিতেছে ফ্রান্স’

ফুলকি ডেস্ক: ফ্রান্সের প্রথম বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক দিদিয়ের দেশম। ৯৮ সালে প্রথমবারের মত বিশ্বকাপ জয় করে ফ্রান্স। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে দিদিয়ের দেশম ছিলেন ফ্রান্সের কোচ। এবার তার কোচিংয়ের কারিশমায় দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতেছে ফ্রান্স। ফ্রান্সের বিশ্বকাপ জয়ের এ মূলহোতাকে এবার পদত্যাগের রাস্তায় হাটার পরামর্শ দিলেন সে দেশেরেই এক ফুটবল তারকা।

তবে একটা কথা ঠিক যে বিশ্বের ফুটবলের সৌন্দর্য ফ্রান্সের দলে লক্ষ্য করা যায়নি। যদিও তারা বিশ্বকাপ জিতেছে। অনেকেই বলে থাকেন বিশ্বকাপ ফাইনালে খেলছে ক্রোয়েশিয়া জিতল ফ্রান্স।

রাশিয়া বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া ৩১ বছর বয়সী ফ্রান্সের তারকা ফুটবলার হাতেম বেন আরফা ফরাসি ফুটবলের ভবিষ্যতের স্বার্থে দেশমকে আর কোচের পদে দেখতে চান না। ফ্রান্স ফুটবল ম্যাগাজিনে নিজের কলামে দেশমের রক্ষণাত্মক কোচিং কৌশলের তীব্র সমালোচনা করেছেন।

ফরাসি উইঙ্গার বেন আরফা লিখেছেন, ‘দ্বিতীয় বিশ্বকাপ ট্রফির পেছনে লুকানোটা ফ্রান্সের জন্য ভীষণ বিপজ্জনক হতে পারে। খেলার এই ধরণটাকে আদর্শ ধরে নিলে সর্বনাশ হয়ে যাবে। আপনি অস্বীকার করতে পারেন না যে, ফ্রান্স দলের অতি রক্ষণাত্মক কৌশল ভীষণ কুৎসিত।

তিনি বলেন, আমি মানছি, এটা দারুণ কার্যকর। কিন্তু ফ্রান্স আসলে জুয়া খেলে জিতেছে। সব প্রতিপক্ষের প্রতিটি ভুলের সুযোগ তারা কাজে লাগিয়েছে। এভাবে আপনি সবসময় জিততে পারবেন না। নতুন প্রজন্ম যদি এটা অনুসরণ করে, ভবিষ্যৎ অন্ধকার। দলের স্বার্থেই তাই সরে দাঁড়ানো উচিত দেশমের। যাতে তার উত্তরসূরি দলের সম্ভাবনাকে ঠিকভাবে কাজে লাগাতে পারেন।

প্রতিভাবান তরুণ তুর্কিদের স্বাধীনতা দিলে তারা ব্রাজিলের মতো সুন্দর ফুটবল উপহার দেবে। সেজন্য জিদানের মতো একজন কোচ দরকার।