বিশ্বকাপ থেকে পুতিনের আয় কত? জানলে চমকে উঠবেন

ফুলকি ডেস্ক: পর্দা নেমেছে রাশিয়া বিশ্বকাপের। সফলতম আয়োজনই বলা যায়। অনেকেই জানতে চায় রাশিয়া বিশ্বকাপে পুতিনের আয় কত? বিশ্বের বিভিন্ন সংস্থার হিসেবে জানা গেছে রাশিয়া বিশ্বকাপের আয়েব্যয়ের নানা হিসেব। জেনে নিন বিস্তারিত।

রাশিয়া বিশ্বকাপ আয়োজন করতে আয়োজক রাশিয়া খরচ করেছে দেশটির মুদ্রায় প্রায় ৮৮৩ বিলিয়ন রুবল। বিশ্বকাপ উপলক্ষে চার মিলিয়নেরও বেশি লোকের সমাগম ঘটেছিল রাশিয়ায়। বিশ্বকাপের পর্দা নামতে হিসাব-নিকাশ শেষে জানা গেল, রাশিয়া বিশ্বকাপ থেকে উপার্জন করেছে ১৮৪ বিলিয়ন রুবল। তাহলে কি লোকশানই গুনতে হল রাশিয়াকে!

আরো পড়ুন: কার সঙ্গে প্রেম করছেন শাকিব?

এক প্রতিবেদনে জানাগেছে, বিশ্বকাপ উপলক্ষে রাশিয়ায় আশা পর্যটকরা দেশটির রাজধানী মস্কোতে খরচ করেছেন ৯৬.৫ বিলিয়ন রুবল। যা মস্কোর বাজেটের চেয়ে ১৩.২ বিলিয়ন রুবল বেশি। কাজানে সমর্থকরা খরচ করেছেন ১১.২ বিলিয়ন রুবল। যা ২০১৭ সালে কাজানে স্বাভাবিক খরচের হিসাবের চেয়ে ছয়গুন বেশি। খাবার-বাসস্থান ও অন্যান্য খরচ মিলিয়ে কাজানে পর্যটকদের গড়পড়তা দৈনিক খরচ ছিল ৩৭ হাজার রুবল।

আরো পড়ুন: যেভাবে খুব সহজেই জানা যাবে এইচএসসি’র রেজাল্ট

নিঝনি নভগরোদে স্থানীয় ব্যবসায় অতিরিক্ত ১০ বিলিয়ন রুবল অর্জন হয়েছে। বিশ্বকাপ আয়োজনে রাশিয়ার মোট খরচ হয়েছে ৮৮৩ বিলিয়ন রুবল। আর টুর্নামেন্ট থেকে রাশিয়ার নিট উপার্জন ছিল ১৮৪ বিলিয়ন রুবল।

বিশ্বকাপের গ্রুপ পর্বে সমর্থকরা ১৭ বিলিয়ন রুবলের চেয়েও বেশি খরচ করেছেন। ১১ শহরের মধ্যে সবচেয়ে বেশি ১৬.২ বিলিয়ন রুবল খরচ করেছেন মস্কোতে থাকা সমর্থকরা। দ্বিতীয় স্থানে রয়েছে একাতেরিনবার্গ।

সেখানে সমর্থকরা খরচ করেছে ২১১ মিলিয়ন রুবে। আর ১৪৬ মিলিয়ন রুবল খরচ করে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে কাজান শহর। টুর্নামেন্ট চলাকালীন, পর্যটকরা দৈনিক ৫০০ থেকে তিন হাজার ডলার খরচ করেছেন। এর ৪০ ভাগ অর্থই খরচ হয়েছে বিশ্বকাপের বিভিন্ন স্মারক ও খাবার কিনতে।

আরো পড়ুন:  রোনালদোর সাথে জুভেন্টাসে যোগ দিলেন জিদান