সব দলের অংশগ্রহণে নির্বাচন হবে: ভারতীয় হাই কমিশনার

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হবে বলে আশা প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি বলেন, ‘সব দলের অংশ গ্রহণে আগামীতে বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে।’ মঙ্গলবার (১৭ জুলাই) বিকালে প্রধানমন্ত্রীর বিশেষ দূত ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে বৈঠকে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।

বারিধারা’র প্রেসিডেন্ট পার্কে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায় এবং ভারতীয় হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারি রাজেশ উখী।

জাতীয় পার্টির পক্ষ থেকে জানানো হয়েছে, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এই সভায় দুই দেশের দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা হয়। এছাড়া রাজনৈতিক, আর্থ-সামাজিক পরিস্থিতি ও জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা হয়।

ভারতীয় হাই কমিশনারের আশাবাদে সহমত প্রকাশ করেছেন হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি বলেন, ‘একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদান এ দেশের প্রতিটি মানুষ কৃতজ্ঞতাচিত্তে স্মরণ করে। দুই দেশের সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে।’

বৈঠকে প্রসঙ্গে জাপার প্রেসিডিয়ামের সদস্য সুনীল শুভরায়  বলেন, ‘পুরো বৈঠকটি এক ঘণ্টার ছিল। শিডিউল করা এ বৈঠকে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট, রাজনৈতিক ও নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে।’ উল্লেখ্য, গত ৮ জুন মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাটও এরশাদের বাসায় গিয়ে তার সঙ্গে বৈঠক করেন। তাদের ওই বৈঠকটি প্রায় দেড়ঘণ্টার ছিল।