নতুন শাস্তির মুখোমুখি শ্রীলঙ্কান ক্রিকেট; ওয়ানডেতেও নিষিদ্ধ কোচ, অধিনায়ক ও ম্যানেজার

ফুলকি ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল শ্রীলংকা কোচ হাথুরুসিংহে এবং অধিনায়ক দিনেশ চান্দিমালের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টে তারা নিষিদ্ধ ছিলেন। এবার প্রথম চার ওয়ানডেতেও শ্রীলঙ্কার কোচ চন্ডিকা হাথুরুসিংহে, অধিনায়ক দিনেশ চান্ডিমালকে নিষিদ্ধ করলো আইসিসি।

এছাড়া দেশটির টিম ম্যানেজার আসানকা গুরুসিনহাকেও দেওয়া হয়েছে একই শাস্তি। তারা নিষেধাজ্ঞার সময় পর্যন্ত দলের সঙ্গে থাকতে পারবেন না।

সম্প্রতি চান্ডিমালের বিরুদ্ধে সেন্ট লুসিয়া টেস্টে বল বিকৃতির অভিযোগ আনে আইসিসি। সেই টেস্টে শাস্তি হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শ্রীলংকাকে ৫ রান জরিমানা করা হয়। এই সিদ্ধান্তের বিরোধিতা করে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন মাঠে নামতে অস্বীকৃতি জানায় শ্রীলঙ্কা ক্রিকেট দল। যার কারণে দুই ঘণ্টা বিলম্বে শুরু হয় ওই দিনের খেলা।

আর একে ক্রিকেটের চেতনাবিরোধী আচরণ আখ্যা দিয়ে চান্ডিমাল, হাথুরুসিংহে ও আসানকাকে নিষিদ্ধ করা হয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ থেকে। এরপর গলেতে প্রথম টেস্ট শুরু হওয়ার আগে তাদের নতুন শাস্তি দিল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

আগামী ২০ জুলাই কলম্বোতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গড়াবে শ্রীলংকার দ্বিতীয় ও শেষ টেস্ট। ওই টেস্টে সংশ্লিষ্ট থাকতে পারবেন না দুই কোচিং স্টাফ ও লঙ্কান অধিনায়ক। সোমবার এক বিবৃতিতে শাস্তিটা আরও বড় হওয়ার খবর জানালো আইসিসি। তিনজনের প্রত্যেকে ৮টি করে ডিমেরিট পয়েন্ট পেয়ে দুই টেস্টের সঙ্গে চার ওয়ানডে নিষিদ্ধ হলেন।

এর ফলে কলম্বো টেস্টের পর ২৯ জুলাই ও ১ আগস্ট ডাম্বুলায় এবং ৫ ও ৮ আগস্ট ক্যান্ডিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ম্যাচে দলের সঙ্গে দেখা যাবে না হাথুরুসিংহে, চান্ডিমাল ও আসানকাকে।