মুক্তিযোদ্ধা ও বয়স্কদের ৫ বছরের ভিসা দেবে ভারত

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের মুক্তিযোদ্ধা ও বয়স্ক নাগরিকদের পাঁচ বছরের জন্য মাল্টিপল ভিসা দেবে ভারত।  চুক্তি সই করেছে বাংলাদেশ ও ভারত।

রবিবার (১৫ জুলাই) সচিবালয়ে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে ‘রিভাইস ট্রাভেল অ্যারেজমেন্টস-২০১৮’ নামে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়। অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খাঁন কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

চুক্তিতে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী ও ভারতের পক্ষে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্পেশাল সেক্রেটারি বিরাজ রাজ শর্মা সই করেন।

অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, ‘বাংলাদেশ থেকে প্রতিবছর বিদেশে যান এক কোটির বেশি লোক। এর মধ্যে ৩০ লাখ লোক যান ভারতে। সে কারণে ভারত মেডিক্যাল ভিসাসহ অন্যান্য ভিসা আরও সহজ করতে চেয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শনিবার একটি ভিসা কেন্দ্র চালু করেছে ভারত। এছাড়া ভিসা আরও সহজ করার জন্য আজ (রবিবার) চুক্তি স্বাক্ষর হয়েছে। যাদের বয়স ৬৫ বছর সেসব সিনিয়র সিটিজেনদের পাঁচ বছরের জন্য মাল্টিপল ভিসা দেবে ভারত। একইসঙ্গে মুক্তিযোদ্ধাদের জন্যও পাঁচ বছরের মাল্টিপল ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। এটার চুক্তি আজ স্বাক্ষর হয়েছে। বাকিদের ভিসা সহজ করার জন্য কথা হয়েছে। মেডিক্যাল ও স্টুডেন্ট ভিসা সহজ করার কথাও বৈঠকে বলেছেন তারা।

এদিকে শনিবার রাজধানীর যমুনা ফিউচার পার্কে সমন্বিত ভিসা কেন্দ্র উদ্বোধনের দিন জানানো হয়, ভিসাপ্রার্থীদের  সুবিধা বিবেচনা করে ১৮ বছরের  নিচে ও ৬৫ বছরের বেশি বয়সীদের পাঁচ বছরের ভিসার দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে। মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, নারী ও ব্যবসা ভিসার  জন্য আলাদা কাউন্টার রয়েছে এখানে।